চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের তফসিল মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

২৬ আগস্ট, ২০১৯ | ৭:০২ অপরাহ্ণ

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে আগামীকাল মঙ্গলবার। এর আগে এ নিয়ে বিকাল ৩টায় কমিশন এক বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিব এ তফসিল ঘোষণা করতে পারেন বলে ইসির একাধিক কর্মকর্তা জানিয়েছেন। আজ সোমবার (২৬ আগস্ট) ইসির উপ-সচিব (সংস্থাপন) মো. শাহেদুন্নবী চৌধুরী সভা আহ্বানের এ সংক্রান্ত চিঠিতে স্বাক্ষর করেছেন।

কমিশনের এ ৫১তম সভায় উপ-নির্বাচনের তফসিল চূড়ান্ত করাসহ আরও পাঁচ এজেন্ডা হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এ আসনের ভোটগ্রহণে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) করা হয়। এজন্য ইভিএম ব্যবহার করা হবে উপ-নির্বাচনেও।

জানা গেছে, ইসি ভোটের দিন নির্ধারণ করতে সেপ্টেম্বর শেষ সাতদিন ও অক্টোবর প্রথমদিকের চারদিন মোট ১১টি দিনকে আমলে নিয়েছে। ইসি’র এক প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে, যেকোনো নির্বাচনের জন্য তফসিল ঘোষণার পর থেকে ৩৫-৪৫ দিন সময়ের প্রয়োজন হয়। এসব দিক বিবেচনায় সেপ্টেম্বরের শেষ সপ্তাহের সুবিধাজনক যেকোনো দিন বা ১ থেকে ৩ অক্টোবর অথবা ১০ অক্টোবর রংপুর-৩ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

সাবেক সেনাশাসক ও পাঁচবারের সংসদ সদস্য এরশাদ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে গত ২৬ জুন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। গত ৪ জুলাই থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। ১৪ জুলাই ৮৯ বছর বয়সে তিনি সেখানেই মৃত্যুবরণ করেন। এরপর আসনটি গত ১৬ জুলাই শূন্য হওয়ার গেজেট প্রকাশ করা হয়।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট