চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জোড়া লাগা দুই বোনের প্রথম অস্ত্রোপচার সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

১৩ ডিসেম্বর, ২০২১ | ৬:২৩ অপরাহ্ণ

জন্মের পর থেকে জোড়া লাগা দুই বোন লাবিবা-লামিসাকে আলাদা করতে প্রথম ধাপের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

সোমবার (১৩ ডিসেম্বর) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৩২ জন দক্ষ চিকিৎসক এই অপারেশনে অংশগ্রহণ করেন। দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা চলা অপারেশন শুরু হয় সকাল ৯টায়, শেষ হয়ে দুপুর সাড়ে ১২টায়।

লাবিবা-লামিসাকে সকাল আটটার দিকে নিউরো সার্জারি অপারেশন থিয়েটারে নেয়া হয়। এরপর সকাল ৯টায় তাদের অ্যানেসথেসিয়া দেয়া হয়।

অস্ত্রোপচার শেষে আজ দুপুরে ঢামেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের কনফারেন্স রুমে সাংবাদিকদের এ কথা জানান হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফুল উল হক কাজল।

তিনি বলেন, আজ আমরা প্রথম ধাপের অস্ত্রোপচার করেছি। মূল অপারেশনে যেতে আরেকটু সময় দরকার। আজ মূল ধাপের অপারেশন শুরু করলে শিশু দুটিকে বিচ্ছিন্ন করার পর লামিসার কিছু জটিলতার আশংকা ছিল। সেক্ষেত্রে নারী হিসাবে তার পূর্ণতা পেতে সমস্যা হতো।

শিশু লাবিবা-লামিসার শরীরে পর্যাপ্ত টিস্যু না থাকায় চামড়ার নিচে দুটি সিলিকন বল স্থাপন করা হয়েছে জানিয়ে ডা. আশরাফুল উল হক কাজল বলেন, এই জায়গায় প্রতি সপ্তাহে আমরা ৫০-১০০ এমএল স্যালাইন পুশ করব। অর্থাৎ, একটি শরীরে টিউমার যেরকম বাড়তে থাকে সিলিকন বল দুটিও টিউমারের মতো বড় হতে থাকবে। এরপর আমরা ৪-৬ সপ্তাহ সময় নেব। এতে চামড়া ও টিস্যু অনেক বড় হবে। তখন তাদের আলাদা করার পর এখান থেকে টিস্যু ও চামড়া নিয়ে কাভার করা হবে।

তিনি বলেন, আশা করি শিশু দুটির যোনিদ্বার কোনো ইনজুরি ছাড়াই আমরা পৃথক করতে পারব। যোনিদ্বার পৃথক করার ৬-৮ সপ্তাহ পর মূল অপারেশন করা হবে। সেই পর্যন্ত লাবিবা-লামিসা আমাদের পর্যবেক্ষণে থাকবে।

এ বিষয়ে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, এটি একটি ক্রিটিক্যাল অপারেশন। আমাদের অনেক চিন্তা-ভাবনার বিষয় আছে। আমাদের এমনভাবে অপারেশন করতে হবে যেন তাদের অপারেশন-পরবর্তী কোনো ঝুঁকি না থাকে এবং অপারেশনের পর তারা স্বাভাবিক জীনবযাপন করতে পারে। আমরা সময় নিচ্ছি যাতে সর্বনিম্ন ঝুঁকিতে সর্বোচ্চ সফলতার সম্ভাবনা থাকে।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট