চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে পাহাড় কাটায় ৮ জনকে ৫ লাখ ৮০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

১৮ নভেম্বর, ২০২১ | ৮:১৮ অপরাহ্ণ

চট্টগ্রামের বায়েজিদে ‘নাগিন পাহাড়’ কেটে বিভিন্ন স্থাপনা নির্মাণ করায় ৮ ব্যক্তিকে ৫ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ে শুনানি শেষে এই জরিমানা করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী।

তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধিত ২০১০)-এর ৭ ধারা মোতাবেক এ জরিমানা করা হয়েছে। তারা পাহাড় কেটে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করে আসছিলেন। আজ পরিবেশ অধিদপ্তরের শুনানি শেষে এই জরিমানা করা হয়েছে।

জানা গেছে, গত ১১ নভেম্বর পরিবেশ অধিদফতর মহানগর কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম নাগিন পাহাড় পরিদর্শন করে স্থাপনা নির্মাণের প্রমাণ পায়। এরই পরিপ্রেক্ষিতে ৩৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আজ শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান করা হয়। এর মধ্যে ১৯ জন আজকে পরিবেশ অধিদফতরে হাজির হন। আজ ৯টি এনফোর্সমেন্ট মামলা নিষ্পত্তি হয়। ১০টি মামলা পরবর্তী শুনানি ২১ নভেম্বর।

পাহাড় কাটার এনফোর্সমেন্ট নোটিশ পাওয়ার পরও ১৫ জন ব্যক্তি শুনানিতে অনুপস্থিত থাকায় এবং বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ( সংশোধিত ২০১০) এর ৬ (গ) ধারা লঙ্ঘন ও সরকারি আদেশ অমান্য করায় তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট