চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সংকেত

আবহাওয়া ডেস্ক

৬ সেপ্টেম্বর, ২০২১ | ১:১০ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপ কেটে যাওয়ার পর বৃষ্টির প্রবণতা আবারও বাড়তে পারে বলে পূর্বাভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা।

দিনভর ভ্যাপসা গরমের পর রবিবার রাতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বেশ বৃষ্টি হয়েছে। সোমবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমেদ পূর্বকোণকে বলেন, উড়িষ্যা উপকূলের অদূরে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধোনে চলাচলের পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

সোমবারের আবহওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এসব এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, নদ-নদীর পানি কমতে শুরু করায় পরবর্তী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা ও মানিকগঞ্জ জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

রাজবাড়ী, ফরিদপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুরের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

 

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট