চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চাল আমদানিতে এলসি খোলার সময়সীমা বাড়লো ৭ সেপ্টেম্বর পর্যন্ত

অনলাইন ডেস্ক

১ সেপ্টেম্বর, ২০২১ | ৮:৪৮ অপরাহ্ণ

বেসরকারি পর্যায়ে চাল আমদানির বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর এলসি (লেটার অব ক্রেডিট) খোলার সময় আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে খাদ্য মন্ত্রণালয়।

বুধবার (১ সেপ্টেম্বর) দেশের বাজারে চালের দাম নিয়ন্ত্রণে আনতে খাদ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের (সচিবালয়ের বৈদেশিক সংগ্রহ শাখা) সিনিয়র সচিব মুহাম্মদ মাহবুবুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বেসরকারিভাবে নন-বাসমতি সেদ্ধ ও আতপ চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া সব প্রতিষ্ঠানের অনুকূলে এলসি খোলার সময়সীমা আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ওই তারিখের পর (৭ সেপ্টেম্বর) আর সময় বাড়ানো হবে না।

এলসি সম্পর্কিত তথ্য (পোর্ট অব এন্ট্রিসহ) তাৎক্ষণিকভাবে ই-মেইলে ([email protected]) জানাতে হবে।

এর আগে গত ১৭ আগস্ট ৪১ ব্যক্তি- প্রতিষ্ঠানকে চার লাখ ১০ হাজার টন, ১৮ আগস্ট ৬৯ প্রতিষ্ঠানকে চার লাখ ১৮ হাজার টন, ২১ আগস্ট ৯১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে তিন লাখ ৯১ হাজার, ২২ আগস্ট ৭৩ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ২ লাখ ২২ হাজার টন, ২৩ আগস্ট ৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৯৪ হাজার টন, ২৪ আগস্ট ৩৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৫৭ হাজার টন, ৩০ আগস্ট ৭৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে এক লাখ এক হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য বরাদ্দ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

প্রসঙ্গত, চাল আমদানির জন্য গত ১৭ আগস্ট বরাদ্দ দেয়া প্রতিষ্ঠানগুলোকে এলসি খোলার জন্য দেয়া ১৫ দিন সময় ৩১ আগস্ট শেষ হয়েছে। ১৮ আগস্ট বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর সময়ও শেষ হয়েছে বুধবার (১ সেপ্টেম্বর)।

চাল আমদানির শর্তে বলা হয়েছে, বরাদ্দ আদেশ জারির ১৫ দিনের মধ্যে এলসি করতে হবে এবং এ সংক্রান্ত তথ্য (বিল অব এন্ট্রিসহ) খাদ্য মন্ত্রণালয়কে ই-মেইলে তাৎক্ষণিকভাবে অবহিত করতে হবে।

সেই সঙ্গে বরাদ্দ পাওয়া আমদানিকারকদের আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে পুরো চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে। বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) ইস্যু/জারি করা যাবে না। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে ফের প্যাকেটজাত করা যাবে না বলেও শর্তে উল্লেখ করা হয়।

এছাড়া প্লাস্টিকের বস্তায় আমদানি করা চাল বিক্রি করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে এলসি খুলতে ব্যর্থ হলে বরাদ্দ বাতিল হয়ে যাবে বলেও শর্ত দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

পূর্বকোণ/এএ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট