চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ব্যাটারি ব্যাকআপ করতে যা করবেন

অনলাইন ডেস্ক

২৮ জুলাই, ২০২১ | ১২:০৬ পূর্বাহ্ণ

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম এখন এন্ড্রয়েড। কিন্তু সময়ের সাথে সাথে প্রতিটি এন্ড্রয়েড স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ দুর্বল হয়ে যায়। প্রায়ই স্মার্টফোনে সম্পূর্ণ চার্জ দেয়ার পরও কয়েক ঘণ্টার মধ্যে ব্যাটারি ফুরিয়ে যায়। এমন সমস্যায় পড়ছেন অনেকেই। কিছু পদ্ধতি অনুসরণের মাধ্যমে স্মার্টফোনের ব্যাটারির জীবন কিছুটা হলেও বাড়িয়ে নিতে পারেন।

জেনে নিন ব্যাটারি ব্যাকআপ করার নিয়ম

স্ক্রিন ব্রাইটনেস নিয়ন্ত্রণ: ডিসপ্লের ব্রাইটনেস স্মার্টফোনের ব্যাটারি শেষ হওয়ার অন্যতম প্রধান কারণ। ডিসপ্লের ব্যাকলাইট সব থেকে বেশি ব্যাটারি নষ্ট করে। তাই ফোনের ডিসপ্লে ব্রাইটনেস অটোমেটিক মোডে না রেখে ম্যানুয়ালি কন্ট্রোল করা শ্রেয়। সবসময় প্রয়োজনের তুলনায় একটু কম ব্রাইটনেস রাখলে ব্যাটারির অনেকটা পাওয়ার বাঁচানো যায়।

ব্যাটারি অপ্টিমাইজেশন: স্মার্টফোনের ব্যাটারি অপ্টিমাইজেশন এনাবল করে দিতে হবে। বিশেষ এই ফিচারে কোনো এপ কত ব্যাটারি ব্যবহার করবে, তা নিয়ন্ত্রণ করা যায়। কোন কোন এপ ব্যাকগ্রাউন্ডে চলবে, তাও ঠিক করে দেওয়া সম্ভব। এন্ড্রয়েড ফোনের সেটিংস অপশনে পেয়ে যাবেন ব্যাটারি অপ্টিমাইজেশন ফিচার। সেখানে গিয়ে এই অপশন এনাবল করে দিতে হবে।

স্ক্রিন টাইম আউট সময়: সব স্মার্টফোনেই ১ থেকে ২ মিনিট স্ক্রিন টাইম আউট টাইম থাকে। অর্থাৎ ১-২ মিনিট ফোন ব্যবহার করলে ডিসপ্লে নিজে থেকেই বন্ধ হয়ে ফোন লক হয়ে যাবে। টাইম আউট সেটিংস কমিয়ে ৩০ সেকেন্ড করে দিতে হবে। ফলে অনেকটা ব্যাটারি সেভ করা সম্ভব হবে।

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট