চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

প্রবাসী কর্মীদের টিকাদান শুরু ৬ জুলাই

অনলাইন ডেস্ক

১ জুলাই, ২০২১ | ৪:১৪ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণের কারণে দেশে আটকেপড়া অভিবাসী কর্মীদের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হচ্ছে আগামী মঙ্গলবার (৬ জুলাই) থেকে। এর আগে সোমবার (৫ জুলাই) থেকে শুরু হবে সুরক্ষা অ্যাপের মাধ্যমে টিকার নিবন্ধন কার্যক্রম।

বৃহস্পতিবার (১ জুলাই) দুপুরে অভিবাসী কর্মীদের ভ্যাকসিনেশন কার্যক্রম সম্পর্কে স্বাস্থ্য অধিদপ্তরের এক জরুরি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও টিকা কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. শামসুল হক।

তিনি বলেন, সোমবার থেকে অভিবাসীরা সুরক্ষা অ্যাপের মাধ্যমে টিকার জন্য নিবন্ধন করবেন। সেখানে তাদের জন্য আলাদা একটি উইন্ডো তৈরি করা হয়েছে। নিবন্ধনের পর আমরা ওইদিন রাতেই এসএমএস দেওয়া শুরু করব এবং পরদিন (মঙ্গলবার) থেকে আশা করছি তারা টিকা নিতে পারবেন।

শামসুল হক বলেন, সুরক্ষা অ্যাপে নিবন্ধনের আগে তাদেরকে জনশক্তি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে প্রাক-নিবন্ধন করতে হবে। এক্ষেত্রে জনশক্তি উন্নয়ন ব্যুরো ‘আমি প্রবাসী’ নামক একটি অ্যাপ তৈরি করেছে। এর মাধ্যমেই তারা নিবন্ধন নিচ্ছে।

তিনি বলেন, অভিবাসী কর্মীরা জনশক্তি উন্নয়ন ব্যুরোর সারাদেশের জেলাগুলোতে যেসব অফিস রয়েছে, সেগুলোতে নিবন্ধন করতে পারবে। সেখানে নিবন্ধন করার পর সেই তালিকা যখন আমাদের হাতে আসবে, যাচাই-বাছাই করে আমরা আইসিটি ডিভিশনে পাঠাব, এরপর তারাই ফাইনাল তালিকা তৈরি করবে। সুরক্ষা অ্যাপে নিবন্ধনের পর একটি ভ্যাকসিন কার্ড দেওয়া হবে। সে অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে ওই ব্যক্তি টিকা নিতে পারবেন।

শামসুল হক আরও বলেন, আমরা সবসময় বলে আসছি, কোনো কাগজ বা ভ্যাকসিন কার্ড ছাড়া কাউকে টিকা দেওয়া সম্ভব নয়। তাই নিবন্ধনের পর নির্দিষ্ট টিকা কেন্দ্র থেকে এসএমএস এবং ভ্যাকসিন কার্ড টিকা নিতে আসবেন।

স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর বলেন, জনশক্তি উন্নয়ন ব্যুরো প্রতিটি অফিস শুক্র এবং শনিবারও খোলা থাকবে। এমনকি লকডাউনেও তাদের অফিস খোলা রাখা হবে। এসময় প্রবাসীরা সেখানে গিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবেন। তাদের রেজিস্ট্রেশন ছাড়া স্বাস্থ্য বিভাগ টিকা দিতে পারবে না। আবারও সবাইকে অনুরোধ করছি এসএমএস এবং ভ্যাকসিন কার্ড ছাড়া কেউ কেন্দ্রে এসে ভিড় জমাবেন না।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট