চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ভারতে বেড়েছে আক্রান্ত-মৃত্যু, বেড়েছে সুস্থতাও

আন্তর্জাতিক ডেস্ক

১ জুলাই, ২০২১ | ১:০৬ অপরাহ্ণ

আশা জাগানিয়া ভারতে আবারও কিছুটা বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। সাথে পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুও। আবার তেমনি বেড়েছে সুস্থ হয়ে ওঠাদের সংখ্যাও।
বৃহস্পতিবার (১ জুলাই) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বুধবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৮৭৮ জন এবং মারা গেছেন ৯৯১ জন।
আগের দিন, মঙ্গলবার দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪৫ হাজার ৯৫১ জন এবং মৃত্যু হয়েছিল ৮১৭ জনের। অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যাবধানে ভারতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ২ হাজার ৯২৭ জন এবং মৃতের সংখ্যা বেড়েছে ১৭৪ জন।
তবে সংক্রমণ ও মৃত্যু কিছু বাড়লেও এই নিয়ে টানা চতুর্থ দিন ভারতে দৈনিক আক্রান্ত ৫০ হাজারের কম এবং মৃত্যু ১ হাজারের নিচে রয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন অনুযায়ী, বুধবার করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে কেরালায়। ভারতের দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যটিতে এই দিন নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৩ হাজার ৫৫০ জন।
তবে মঙ্গলবারের তুলনায় বুধবার দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার ভারতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬২ হাজার ২৫ জন। আগের দিন মঙ্গলবার এই সংখ্যা ছিল ৬০ হাজার ৭২৯ জন। এই নিয়ে টানা ৪৯ দিন ভারতে দৈনিক আক্রান্তের চেয়ে দৈনিক সুস্থতার হার বেশি দেখা গেল। বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগী আছেন ৫ লাখ ২৯ হাজার ৫৮০ জন।
এছাড়া অন্যান্য যেসব রাজ্যে দৈনিক সংক্রমণে উচ্চহার দেখা গেছে সেসব হলো – মহারাষ্ট্র (৮ হাজার ৮৫ জন), তামিলনাড়ু (৪ হাজার ৫০৬ জন), অন্ধ্র (৩ হাজার ৫২০ জন), কর্নাটক (৩ হাজার ৩৮২ জন) এবং পশ্চিমবঙ্গ (১ হাজার ৪৭৮ জন)।
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটিতে বর্তমানে দৈনিক করোনা শনাক্তের হার ২ দশমিক ৫৪ শতাংশ এবং সাপ্তাহিক পর্যায়ে এই হার ২ দশমিক ৬৪ শতাংশ।
গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, কর্মসূচিতে এ পর্যন্ত দেশটিতে ৩৩ কোটি ৫৭ লাখ ডোজ টিকা ব্যবহার করা হয়েছে।
ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের জানুয়ারি, কেরলায়। তার পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৪ লাখ ১১ হাজার ৬৩৪ জন এবং মারা গেছেন মোট ৩ লাখ ৯৯ হাজার ৪৭৫ জন। এছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২ কোটি ৯৪ লাখ ৮৮ হাজার ৯১৮ জন। সূত্র : এএনআই

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন