চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কুমড়া বিচির পুষ্টিগুণ: হার্ট ও মস্তিষ্কের জন্য কার্যকরী

নিজস্ব প্রতিবেদক 

৫ জুন, ২০২১ | ১:৫৫ অপরাহ্ণ

পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি কুমড়া প্রায় সবাই পছন্দ করে। সুস্বাদু সবজি হিসেবে শুধু কুমড়াই নয়, বিচিও মানবশরীরের জন্য বেশ উপকারি। কুমড়ার অসাধারণ কিছু দিক নিয়ে আমরা অনেকেই সচেতন নই। তাই হয়তো রান্না করলেও এর বিচি ফেলে দেই। অথচ প্রতিদিন ১০০ গ্রাম কুমড়ার বিচি খেলে এ থেকে ৫৬০ ক্যালরি পাওয়া যায়।

এছাড়াও কুমড়ার বিচিতে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেশিয়াম, প্রোটিন ও আয়রনের মতো গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান। কুমড়ার বিচিতে থাকা ফ্যাটি এসিড রক্তে অস্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। কুমড়ার বিচিতে আছে শরীরের জন্য প্রয়োজনীয় ফাইবার এবং বিভিন্ন ধরনের এন্টিঅক্সিডেন্ট। সবই হৃদযন্ত্রের জন্য উপকারী। এতে থাকা ফ্যাটি এসিড ও এন্টি-অক্সিডেন্ট রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায়।

জিংক ও ম্যাগনেশিয়ামের উপস্থিতি দাত ও হাঁড় গঠনে ভূমিকা রাখে। কুমড়ার বিচিতে আছে ট্রিপ্টোফ্যান যা মস্তিষ্কের সেল গঠনের জন্য জরুরি। ট্রিপ্টোফ্যানে থাকা এমাইনো এসিড প্রকৃতি প্রদত্ত স্লিপিং পিল হিসেবে কাজ করে এবং ঘুম সংক্রান্ত জটিলতা দূর করে। এ ছাড়া হজমে সহায়ক ও রক্তের শর্করা নিয়ন্ত্রণে কার্যকর প্রোটিন সরবরাহ করে কুমড়ার বিচি, ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। এতে থাকা ওমেগা-৩ উপাদান সষ্ঠুভাবে পরিপাক ক্রিয়া সম্পাদন করে। পাশাপাশি তা দৈহিক ও মানসিক স্বাস্থ্যের জন্য এটি রক্ষাকবচ হিসেবে কাজ করে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট