চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ: স্কুল-বালিকার বিস্ময়কর ভিডিও নির্মাণ

নিজস্ব প্রতিবেদক

৯ মার্চ, ২০২১ | ১১:৩২ অপরাহ্ণ

শাহদিল সুরাহা। মাত্র নবম শ্রেণির ছাত্রী। পড়েন চট্টগ্রামের হাটহাজারীর ফতেয়াবাদ গার্লস স্কুলে। এই স্কুল-বালিকা সুরাহার উর্বর মস্তিষ্ক থেকে তৈরি হয়েছে ‘একটি ভাষণ, একটি দেশের জন্ম’ শিরোনামে ভিডিও চিত্র। ২১ মিনিটের ভিডিওচিত্রে উঠে এসেছে পাকিস্তানি শাসকের বুলেটের তাড়া, রক্তচক্ষু উপেক্ষা করে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটির অডিও-ভিডিও রেকর্ড হয়েছিলে কীভাবে, কারা জীবনবাজি রেখে এই কাজটি সম্পন্ন করে পাকিস্তান নিয়ন্ত্রিত বেতারে পরদিন ৮ মার্চ প্রচার করেছিলেন। অথবা রাতের অন্ধকারে রেসকোর্স ময়দানে ৭০টি মাইক লাগিয়ে কলরেডি কর্তৃপক্ষ (মাইক সার্ভিস) তাৎক্ষণিকভাবে উপস্থিত ১০ লক্ষ মানুষের স্বাধীনতার জাগরণ-অনুরণন তৈরি করে ইতিহাসের অংশ হয়ে উঠেছিল; সেসবের আদ্যোপান্ত।

 

সোমবার (৮ মার্চ) সন্ধ্যায় একুশে পত্রিকার কার্যালয়ে বাংলাদেশের কনিষ্ঠতম নির্মাতা শাহদিল সুরাহার তাৎপর্যপূর্ণ ভিডিওচিত্রটি সাড়ম্বরে উন্মোচিত হয়। একই অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের প্রেক্ষাপট নিয়ে খ্যাতিমান নির্মাতা সেলিম নাশিন’র লেখা, সুর ও কণ্ঠে ৩ মিনিট ব্যাপ্তির ‘আমরা ক্ষমার যোগ্য না…’ শীর্ষক গানের উন্মোচনও করা হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাবেক সিটি মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন দু’দুটি ভিডিওচিত্রের অকুণ্ঠ প্রশংসা করেন, বিস্মিতও হন ক্ষুদে নির্মাতা সুরাহার বৃহৎ চিন্তার কর্মযজ্ঞে।

 

আ জ ম নাছির উদ্দীন বলেন, নবম শ্রেণী পড়ুয়া ছোট মেয়েটি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে যে ভিডিওচিত্র নির্মাণ করেছে তা আমাকে অবাক করেছে। ‘একটি ভাষণ, একটি দেশের জন্ম’- তথ্যবহুল, ইতিহাস-আশ্রিত ভিডিওচিত্রটির যথার্থ নামকরণ। একইভাবে সেলিম নাশিনের গানটিও আমাকে নাড়া দিয়েছে, হৃদয়ে দাগ কেটেছে। এরকম সৃজনশীল কর্ম-প্রচেষ্টা বঙ্গবন্ধুর প্রতি, তাঁর স্বপ্নের সোনার বাংলার প্রতি আমাদের দায়বদ্ধতার কথা বারে বারে স্মরণ করিয়ে দেয়। আমি এধরনের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই।’

 

একুশে পত্রিকার সম্পাদক আজাদ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আবৃত্তিশিল্পী এডভোকেট মিলি চৌধুরী, আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ, চট্টগ্রাম জুনিয়র চেম্বারের প্রেসিডেন্ট টিপু সুলতান সিকদার প্রমুখ।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট