চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফিরে দেখা ২০২০: বিপর্যস্ত ক্রীড়াঙ্গনে দেশের যুবাদের সাফল্য

হুমায়ুন কবির কিরণ

২৫ ডিসেম্বর, ২০২০ | ২:৫৫ অপরাহ্ণ

২০২০, টুয়েন্টি টুয়েন্টি কিংবা বিশবিশ, যে নামেই চলতি বছরটিকে স্মরণ করা হোক না কেন, সবার আগে আসবে করোনার বিষের কথা। বছরটা যেন আসলেই ‘বিষ বিষ।’

অথচ বাংলাদেশের ক্রীড়াঙ্গনে, ক্রিকেট কিংবা ফুটবল, দুটি ইভেন্টই স্মরণীয় হয়ে থাকতে পারতো। বিশেষ করে চলতি বছর অনেকগুলো টেস্ট এবং ওয়ানডের সাথে টি- টোয়েন্টিও খেলার কথা ছিল টাইগারদের। ফুটবলও ঘরোয়া এবং আন্তর্জাতিক সূচিতে ঠাঁসা ছিল। হারজিৎ নয় বরং করোনার ছোবলে মাঠে নামতে না পারায় ভালোকিছুর সুযোগ হয়তো হাতছাড়াই হয়ে গেলো। বিশ্ব পরিমণ্ডলে ক্রীড়ায় একই অবস্থা। তবে বছরের প্রায় শেষভাগে ‘ফুটবল ঈশ্বর’ দিয়াগো ম্যারাডোনার মৃত্যু সব ঘটনাকে ছাপিয়ে দিয়ে আবেগাক্রান্ত করে তুলেছিলো পুরো বিশ্বকে। সাথে লিওনেল মেসির বার্সেলোনা ছেড়ে যাওয়ার হুমকি টালমাটাল করে তুলেছিল স্প্যানিশ ফুটবলকে।

পুরো বিশ্ব যখন স্থবির তখন এই চট্টগ্রাম আলাদা কিছু নয়। বছরের শুরুর দিকে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা দাবা ও টেনিসের সাথে ঘরোয়া ক্রিকেটের সফল সমাপ্তি টানতে পারলেও ফুটবল পড়ে করোনার ছোবলে। তবে অক্টোবরে এসে জেলা ক্রীড়া সংস্থা সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করে দেশের মাটিতে করোনাকালীন সময়ে প্রথম টুর্নামেন্ট হিসাবে মুজিববর্ষ ফুটবলকে মাঠে নামায়।

এরপরই অনুষ্ঠিত হয় সিডিএফ-এর মুজিববর্ষ ফুটবল টুর্নামেন্ট। দুটি আসরই সফল সমাপ্তির মুখ দেখে। এছাড়া এখন চলমান আছে মহানগর আওয়ামী লীগের শেখ রাসেল অনূর্ধ-১১ চ্যালেঞ্জ কাপ ক্রিকেটসহ আরো কিছু ঘরোয়া ক্রিকেটের আসর। সতর্কতার অংশ হিসাবে সিজেকেএস বা সিডিএফএ ফুটবল-ক্রিকেটসহ অন্যান্য ইভেন্টগুলোকে মাঠে নামাচ্ছে না।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ চলতি বছর মাত্র দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে। ওয়ানডেতে শতভাগ জয় এলেও দু’টেস্টের হারজিৎ সমান সমান। জিম্বাবুয়ের বিরুদ্ধে ওয়ানডে সিরিজেই মাশরাফি মুর্তজা অধিনায়কত্ব থেকে অবসর নেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশ্ব একাদশ ও অবশিষ্ট এশিয়া একাদশের দুটি টি-টোয়েন্টিতে তারকার মেলা বসার কথা ছিল। মহামারীর কারণে সিরিজটি আর আলোর মুখ দেখবে বলে মনে হয় না। নভেম্বরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আবার ক্রিকেটে ফেরেন সাকিব আল হাসান।

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা থেকে বড় এক অর্জন নিয়ে ফেরেন যুবারা। টানটান উত্তেজনার ম্যাচে ভারতকে হারিয়ে দেশকে এনে দেন প্রথম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের সব ম্যাচ হেরে শূন্য হাতে বিদায় নেয় সালমা খাতুনের দল। বিশ্ব ক্রিকেটে জুলাইয়ে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় আইসিসি। ভারতের আইপিএল চলে যায় দুবাইতে।

ফুটবলে আন্তর্জাতিক ও জাতীয় মিলিয়ে তিনটি প্রতিযোগিতা পুরোপুরি শেষ হতে পেরেছে এ বছর। ৪ ডিসেম্বর কাতারের মাঠে ফিরতি লেগের ম্যাচ খেলে বাংলাদেশ। ফল ছিল ভীষণ হতাশাজনক। ৫-০ গোলে হেরে ফিরতে হয় দলকে। কাতার ম্যাচের আগে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে একটি করে জয় ও ড্র দিয়ে আন্তর্জাতিক ফুটবল ফেরে দেশে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনে জিতে টানা চতুর্থবারের মতো সভাপতির দায়িত্ব গ্রহণ করেন কাজী সালাউদ্দিন। নভেম্বরে বাদল রায় চলে যান সবকিছুর উর্ধ্বে। ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান সাবেক এই তারকা ফুটবলার।

করোনার ছোবলে শত দুঃসংবাদের মাঝে বিশ্বকে নাড়িয়ে দেয় দিয়াগো ম্যারাডোনার মৃত্যু সংবাদ। কার্ডিয়াক এরেস্টে গত ২৫ নভেম্বর পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমান ফুটবল জাদুকর। কিংবদন্তির বিদায়ে বিশ্ব ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে আসে। গত ১০ ডিসেম্বর ফুটবলবিশ্ব হারায় আরেক কিংবদন্তি সাবেক ইতালিয়ান ফরোয়ার্ড পাওলো রসিকে। ডিন জোন্সের বিদায় ক্রিকেট দুনিয়ার কাছে অনেক বড় একটা ধাক্কা হয়ে আসে। গত ২৪ সেপ্টেম্বর দুপুরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ৫৯ বছর বয়সী জোন্স। বছরের মাঝামাঝি লিওনেল মেসি ফ্যাক্সবার্তায় বার্সেলোনার সঙ্গে দুই দশকের সম্পর্কের ইতি টানার ইচ্ছার কথা জানালে নড়ে উঠে ফুটবল বিশ্ব। ১০ দিনের টানাপোড়েনের পর ইচ্ছার বিরুদ্ধে থেকে যাওয়ার সিদ্ধান্ত জানান রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। গত ১৭ ডিসেম্বর ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে হারিয়ে ২০২০ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জেতেন পোলিশ স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি। জুনে পুনরায় ফুটবল ফেরার পর ইংল্যান্ডে লিভারপুলের শিরোপা জয়ের উৎসবের সাথে স্পেনে রিয়াল মাদ্রিদের আরেকটি ট্রফি ভক্তদের উল্লসিতে করেছে। ইতালিতে উৎসব করে রোনালদোর জুভেন্টাস।

গত ২৪ মার্চ এক বছরের জন্য ‘টোকিও অলিম্পিক, ২০২০’ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। টেনিসে অস্ট্রেলিয়ান ওপেনে টানা অষ্টম শিরোপা জিতেন নোভাক জোকোভিচ। ফুটবল-ক্রিকেটের মতো টেনিসেও বিভিন্ন টুর্নামেন্ট পিছিয়ে যাওয়ার মাঝে বাতিল হয়ে যায় এ বছরের উইম্বলডন। তবে দেরিতে হলেও মাঠে গড়ায় ফরাসি ওপেন ও ইউএস ওপেন।  গ্র্যান্ড স্ল্যামের পুরুষ এককে ২০টি গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ডের একক মালিকানা ছিল কিংবদন্তিতুল্য রজার ফেদেরারের। গত অক্টোবরে ফরাসি ওপেন জিতে সেটায় ভাগ বসান রাফায়েল নাদাল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট