চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৬৪ বছরের মধ্যে প্রথম ‘নোবেল ভোজ’ বাতিল করল নোবেল ফাউন্ডেশন

৬৪ বছরের মধ্যে প্রথম ‘নোবেল ভোজ’ বাতিল করল নোবেল ফাউন্ডেশন

আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই, ২০২০ | ৯:১৯ অপরাহ্ণ

এ বছর করোনা পরিস্থিতির কারণে নোবেল পুরস্কার প্রদানের অনুষ্ঠানে বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। এক ঘোষণায় দ্য নোবেল ফাউন্ডেশন বিষয়টি জানিয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ১০ ডিসেম্বর অসলো এবং স্টকহোমে নোবেল পুরস্কার প্রদানের আয়োজনটি অনুষ্ঠিত হবে। তবে আমন্ত্রিত অতিথিদের জন্য কঠোর স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মানার শর্ত রাখা হয়েছে।

এক বিবৃতিতে ফাউন্ডেশনটি জানায়, বিবেচনায় আনা হয়েছে অল্প সংখ্যক নোবেল বিজয়ী কিংবা তাদের কেউই অনুষ্ঠানে থাকবে না। এক্ষেত্রে বিজয়ীরা স্বশরীরে অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলে অতীতের মতো স্ব-স্ব দেশের দূতাবাস ও কনস্যুলেটের মাধ্যমে পুরস্কার গ্রহণ করতে পারবেন। তবে চলতি বছর ‘নোবেল বানকুইট’ অনুষ্ঠিত হবে না। পুরস্কার প্রদানের পর স্টকহোম সিটি হলে ঐতিহ্যবাহী এই ভোজের আয়োজন করা হয়ে থাকে।

১৯০১ সালে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছিল এই ভোজ। তখন ১১৩ জন পুরুষ অতিথি এই ভোজে অংশ নেয়। ১৯২৩ সাল পর্যন্ত এটি নোবেল ডিনার হিসাবে পরিচিত ছিল। ১৯৫৬ সালের পর ৬৪ বছরের মধ্যে এই প্রথম নোবেল বানকুইট বাতিল করা হয়েছে।

সাধারণত চার ঘণ্টা ধরে চলা রাতের এই ভোজে নোবেল পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিরা সংক্ষিপ্ত বক্তব্য দেন। রাত্রিকালীন এই ভোজে সুইডিশ রাজপরিবারের সদস্যসহ ১৩০০ জন অতিথি এবং ২০০ জন শিক্ষার্থীকে আপ্যায়ন করা হয়।

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট