চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

স্বাগতিক দ. আফ্রিকাকে হারিয়ে সেমিতে টাইগার যুবারা

শেষ চারে প্রতিপক্ষ নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক

৩১ জানুয়ারি, ২০২০ | ৬:৪৮ পূর্বাহ্ণ

পচেফস্ট্রুমে সবুজ গালিচায় খুব বেশি লাল সবুজ জার্সি পরা লোক ছিলেন না গতকাল। তবেই যে ক’জন বাংলাদেশিই ছিলেন, স্মরণীয় একটা স্মৃতি নিয়ে বাড়ি ফিরতে পারলেন। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশ উঠে গেছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেমিফাইনালে, সেখানে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

মিরাজদের পর মাত্র দ্বিতীয়বার এই কীর্তি হলো বাংলাদেশের যুবাদের। তার চেয়েও বড় কথা, দক্ষিণ আফ্রিকাকে যে আয়াসে হারিয়েছে তাতে ভবিষ্যতের জন্য বেশ কিছু আশার আলোই জ্বালিয়ে দিয়ে গেছেন সাকিব-তামিম-রকিবুলরা। বাংলাদেশের যুবারা যে পরিণতিবোধ দেখিয়েছে শুরু থেকে, সেটাও প্রশংসা করার মতো। টসে জিতে দক্ষিণ আফ্রিকা ব্যাটিং করতে পাঠিয়েছিল বাংলাদেশকে। শুরু থেকেই দুই প্রোটিয়া পেসার সুইং আর পেসে বেশ ভোগাচ্ছিলেন বাংলাদেশের দুই ওপেনারকে। কিন্তু তানজিদ হাসান তামিম আর পারভেজ হোসেন ইমন শুরুর কয়েক ওভার পার করে দিয়েছেন। একটু থিতু হওয়ার পর দু’জন মিলে খেলতে শুরু করেছেন দারুণ সব শট। ইমন একটু বেশিই সতর্ক

ছিলেন, খোলস ছেড়ে বেরিয়ে খেলতে এসে শেষ পর্যন্ত মোলস্টেনের বলে এলবিডব্লু হয়ে গেছেন ১৭ রানে। তবে তামিম খেলছিলেন দুর্দান্ত। বাউন্সারের জবাব দিচ্ছিলেন দুর্দান্ত সব পুলে। তবে ইমন চলে যাওয়ার পর আরেকটা হোঁচট খায় বাংলাদেশ, প্রায় অসম্ভব একটা সিঙ্গেল নিতে গিয়ে রান আউট হয়ে যান মাহমুদুল হাসান জয়। ৭৩ রানে তখন ২ উইকেট নেই বাংলাদেশের। তবে তামিম মনে করিয়ে দিচ্ছিলেন তাঁর বয়সে স্ট্রোকের ডালা মেলে বসা সিনিয়র তামিম ইকবালের কথা। প্রায় ১০০ স্ট্রাইক রেটে ৫০ করেছেন, এরপর টানা তিন চারে পৌঁছে গেছেন ষাটের ঘরে। এরপর যখন মনে হচ্ছিল সেঞ্চুরিটা পেয়ে যাওয়া সময়ের ব্যাপার, তখনই অফ স্টাম্পের বাইরের বলটা কাট করতে গিয়ে ক্যাচ দিলেন পয়েন্টে। ৮৪ বলে ৮০ রান করে ফিরলেন তামিম। এরপর একটু স্লথ হয়েছে বাংলাদেশের ইনিংস, তবে তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন কোনো উইকেট না হারিয়ে হালটা ছেড়ে দেননি। ৪০ ওভার শেষে রান হলো ১৮০, ২৫০ করতে পারলে সেটি বাংলাদেশের জন্য বেশ ভালো স্কোর। শাহাদাত ফিফটি পাওয়ার পর বেশ আক্রমণাত্মক হলেন, একটি ছয়ও মারলেন। হৃদয় অবশ্য আগ্রাসী হতে গিয়ে আউট হয়ে গেছেন, তবে তার আগে করে গেছেন ৫১ রান। তবে শাহাদাত আর আকবর আলী শেষ কয়েক ওভারে রান করে বাংলাদেশকে নিয়ে গেছেন ২৬১ রান পর্যন্ত।

শেষ ১০ ওভারে ৮১ রান করেছে বাংলাদেশ, শাহাদাত অপরাজিত ছিলেন ৭৬ বলে ৭৪ রান করে। আর অধিনায়ক আকবর করেছেন ১১ বলে ১৬ রান। বল হাতে শুরুটা স্বপ্নের মতো হতে পারত বাংলাদেশের, কিন্তু তৃতীয় ওভারেই শরিফুলের বলে সহজ ক্যাচ ছেড়ে দিয়েছেন উইকেটরক্ষক ও অধিনায়ক আকবর। শেষ পর্যন্ত তানজিম হাসান সাকিবের বলে ভালো একটা ক্যাচ ধরেছেন শাহাদাত, কোটানির আউটে প্রথম উইকেট পেয়েছে বাংলাদেশ। এরপর শুরু রাকিবুল-শোর। বার্ড ৩৫ রান করে বিপদের আভাস দিচ্ছিলেন, কিন্তু রকিবুলের বলে এগেন্সট দ্য স্পিন খেলতে গিয়ে ক্যাচ দিয়েছেন শামীমকে। এরপর পারসন্সকে এগিয়ে আসতে দেখে ভেতরের দিকে বল ঢুকিয়ে বোল্ড করেছেন রকিবুল। ওদিকে কারেলসেকে বোল্ড করে সাকিব পেয়েছেন দ্বিতীয় উইকেট, ৭৭ রানে ৪ উইকেট নেই স্বাগতিকদের। এরপরেই আসে বাংলাদেশের ফিল্ডিংয়ের সেরা মুহূর্ত। শরিফুলের বাউন্সারটা হুক করতে গিয়েছিলেন লিস, ফাইন লেগে থেকে অনেকটা দৌড়ে ডাইভ দিয়ে দুর্দান্ত একটা ক্যাচ ধরেছেন সাকিব। আর ম্যাচের সেরা ডেলিভারিটা এরপর করেছেন রকিবুল।

মোলস্টেনকে ফ্লাইট আর টার্নে বোকা বানিয়ে স্টাম্পড করেছেন, পেয়েছেন তৃতীয় উইকেট। চতুর্থ উইকেটও হয়ে গেছে খানিকক্ষণের মধ্যে। দক্ষিণ আফ্রিকার হয়ে বিউফোর্টই একটু চেষ্টা করছিলেন, ৬০ রানও করে ফেলেছিলেন। কিন্তু রকিবুলকে মারতে গিয়ে লং অফে ক্যাচ দিলেন। পঞ্চম উইকেট হয়ে গেল বাংলাদেশের এই বাঁহাতি স্পিনারের, ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে। ৪৫ বল বাকি থাকতেই অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ উঠে গেল সেমিফাইনালে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট