চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এশিয়া কাপ ২০২০

বাংলাদেশকে ‘প্রতিশ্রুতি’ দেয়নি পাকিস্তান

স্পোর্টস ডেস্ক

২৯ জানুয়ারি, ২০২০ | ৫:১৬ পূর্বাহ্ণ

পাকিস্তানের মাটিতে বাংলাদেশকে সিরিজ খেলতে রাজি করানোর বিনিময়ে আগামী এশিয়া কাপের আয়োজক স্বত্ব বিসিবিকে ছেড়ে দেয়ার কোনো প্রতিশ্রুতি দেয়নি পিসিবি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সিইও ওয়াসিম খান ক্রিকইনফোকে বলেছেন, এটা সম্পূর্ণরুপে ভুল তথ্য। অনেক দোলাচল আর নিরাপত্তা শঙ্কা নিয়েই দেশটিতে টাইগারদের পূর্ণাঙ্গ সিরিজের সূচি নিশ্চিত হয়ে যাওয়ার পর সংবাদমাধ্যমে খবর এসেছিল, পাকিস্তান চলতি বছরের শেষ নাগাদ তাদের মাটিতে হওয়ার কথা থাকা এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হাতে তুলে দেয়ার কথা দিয়েছে। সেই আলোচনা আবারও সামনে এলো বাংলাদেশ পাকিস্তান থেকে তিন টি-টোয়েন্টির সিরিজ খেলে ফেরার পর।

এশিয়া কাপের ২০২০ আসর আয়োজনের দায়িত্ব বছর দেড়েক আগে পেয়েছে পিসিবি। কিন্তু গোল বেধেছে ভারতকে ঘিরে। যারা কোনোভাবেই পাকিস্তান সফরে যাওয়ার পক্ষে নয়। ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআইয়ের এই মুখ ফিরিয়ে থাকার কারণে আয়োজক নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে। পিসিবির সিইও ওয়াসিম বলেছেন, ‘পাকিস্তানে খেলতে আসার বিনিময়ে পিসিবি এশিয়া কাপ আয়োজনের স্বত্ব বাংলাদেশকে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলে যে খবর, এটা একেবারেই ঠিক নয়। বিষয়টা এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ঠিক করবে যে, টুর্নামেন্টের ভাগ্যে কী ঘটবে যদি ভারত সফরে আসার বিষয়টি নাকোচ করে দেয়।’ প্রায় এক দশক পর এশিয়া কাপ আয়োজনের ভার পেয়েছে পাকিস্তান। কিন্তু ২০১৮ সালে যখন তাদের আয়োজক ঘোষণা করা হয়, তখন এটা পরিষ্কার করা হয়নি পিসিবি ঘরের মাটিতে নাকি নিরপেক্ষ ভেন্যু আরব আমিরাতে টুর্নামেন্ট আয়োজন করবে। আনুষ্ঠানিক আয়োজক যেহেতু পাকিস্তানই, পিসিবি তাই ঘরের মাঠে আয়োজনের পক্ষে জোর চেষ্টা চালাচ্ছে। শ্রীলঙ্কা টিম বাসে সন্ত্রাসী হামলার পর এক দশক আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত থাকা পাকিস্তানে সম্প্রতি বেশ কয়েকটি দেশ সফর করেছে। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের পর শ্রীলঙ্কা, বাংলাদেশ জাতীয় দল, নারী দল ও বয়সভিত্তিক দল এবং পাকিস্তান সুপার লিগের কিছু ম্যাচ নির্বিঘেœ আয়োজনের পর পিসিবি নিরাপত্তা নিয়ে নির্ভাবনার বার্তা ছড়িয়ে দিতে পেরেছে বলে মনে করছে। সামনের পিএসএল পুরোটাই পাকিস্তানের মাটিতে আয়োজন করতে যাচ্ছে পিসিবি। সেখানে যাওয়ার সম্ভাবনা আছে আরও কিছু আন্তর্জাতিক দলের। এমন পরিস্থিতিতে আসছে সেপ্টেম্বরে পাকিস্তান এশিয়া কাপ নিজেদের মাটিতে আয়োজনে বদ্ধপরিকর। কিন্তু প্রশ্ন চওড়া হচ্ছে ভারতকে ঘিরে। যাদের সাথে সবরকম ক্রিকেটীয় সম্পর্ক একরকম বিচ্ছিন্নই পাকিস্তানের। শুধু আইসিসির ইভেন্টগুলোতে প্রতিপক্ষ হতে দেখা যায় প্রতিবেশী দুদেশকে। সেটা আবার নিজেদের মাটিতে নয়, ভিন্ন কোনো দেশে। তারপরও আশাবাদী পিসিবি।

‘এটা সম্পূর্ণরুপে ভুল এবং আমরা এশিয়া কাপ নিয়ে বাংলাদেশের সঙ্গে কোনো কথাই বলিনি।’ ওয়াসিম খান বলেছেন এভাবেই, লাহোরে টি-টোয়েন্টি সিরিজের সময় যখন তার দিকে বাংলাদেশের আয়োজক বিষয়ক প্রশ্ন ছুঁড়ে দেয়া হয়। সঙ্গে যোগ করেছেন, ‘এটা এসিসির টুর্নামেন্ট এবং তারা আয়োজক স্বত্ব আমাদের দিয়েছে, এবং আমরা এটা বদলানোর কেউ নই। এটা আমাদের মাথায় আছে, এবং আমাদের ইচ্ছা এশিয়া কাপ পাকিস্তানেই আয়োজনের।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট