নীড়পাতা » শেষের পাতা » কর্ণফুলীসহ দেশের নদ-নদীর মাস্টারপ্ল্যান কমিটির সভা কাল

কর্ণফুলীসহ দেশের নদ-নদীর মাস্টারপ্ল্যান কমিটির সভা কাল

নিজস্ব প্রতিবেদক

কর্ণফুলীসহ ঢাকার আশপাশের নদীগুলোর অবৈধ দখল-দূষণ ও নাব্যতা নিয়ে এই মাস্টারপ্ল্যান প্রণয়ন কমিটির সভা আগামীকাল বুধবার অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী কার্যালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠেয় উচ্চ পর্যায়ের এই সভায় কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে জানান জেলা প্রশাসক।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য বৈঠকে পানিসম্পদ মন্ত্রী, নৌপরিবহন মন্ত্রী, চট্টগ্রাম, ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়র, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং বিশেষজ্ঞদের উপস্থিত থাকার কথা রয়েছে। সভায় চট্টগ্রাম থেকে বিভাগীয় কমিশনার, সিটি মেয়র, বন্দর চেয়ারম্যান, জেলা প্রশাসক উপস্থিত থাকবেন। সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন কর্ণফুলী রক্ষায় নিজের পরিকল্পনার কথা তুলে ধরবেন।
ডিসি মো. ইলিয়াস হোসেন পূর্বকোণকে বলেন, ‘কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ করছি। সেটাকে দখলমুক্ত রাখতে চাই, কেউ যেন দখল করতে না পারে।’
গত বছরের ২৭ জানুয়ারি ঢাকায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কমিটির সর্বশেষ সভা অনুষ্ঠিত হয়েছিল। সেখানে কর্ণফুলী মাস্টারপ্ল্যান নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছিল। বন্দর কর্তৃপক্ষ মাস্টারপ্ল্যানের একটি খসড়া কপি উপস্থাপন করেছিল। কর্ণফুলী নদী সংক্রান্ত সকল বিভাগের সমন্বয়ে মাস্টারপ্ল্যান চূড়ান্ত করার নির্দেশনা ছিল।
গত ৪ ফেব্রুয়ারি ডাকঢোল বাজিয়ে কর্ণফুলী অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু করেছিলেন জেলা প্রশাসক। প্রথম ধাপে ৫ দিন অভিযান চালিয়ে নদীর জায়গা দখল করে অবৈধভাবে গড়ে ওঠা ২৩০টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ১০ একর জায়গা উদ্ধার করা হয়েছিল।

Share