নীড়পাতা » শেষের পাতা » স্কুল সীমানার ১০০ গজে সিগারেটের দোকান নয়

তামাকমুক্ত নগরীর প্রচারাভিযানের উদ্বোধনীতে মেয়র

স্কুল সীমানার ১০০ গজে সিগারেটের দোকান নয়

নিজস্ব প্রতিবেদক

‘স্কুল সীমানার ১০০ গজের মধ্যে কোনো সিগারেটের দোকান থাকবে না। ৬ মাস থেকে এক বছরের মধ্যে তা কার্যকর করা হবে। প্রকাশ্য কোনো স্থানে ধুমপান করা যাবে না। চট্টগ্রাম মেডিকেল কলেজ এলাকাসহ ক্লিনিকের আশেপাশে কোনো পান সিগারেটের দোকান থাকতে পারবে না। শহরে আমরা কয়েকটি স্থান নির্ধারণ করে দেব। এর বাইরে আর কোথাও প্রকাশ্যে ধুমপান করতে পারবে না।’ সকলের অংশগ্রহণে নিশ্চিত হোক তামাকমুক্ত নগরী এর সাংস্কৃতিক প্রচারাভিযানের উদ্বোধনকালে গতকাল সোমবার চট্টগ্রাম প্রেসক্লাবে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।
বিটা’র নির্বাহী পরিচালক শিশির দত্ত বলেন, আমরা চট্টগ্রামে একটি সাংস্কৃতিক প্রচারাভিযান করতে চাই। তামাক নিয়ে অনেকের কাছে ভুল তথ্য রয়েছে। আইনে বলা আছে, শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে কোনো তামাক বিক্রয় কেন্দ্র থাকতে পারবে না। আমরা চট্টগ্রাম রেলওয়ে, কোর্ট বিল্ডিংকে তামাকমুক্ত করতে চাই। অনেককে দেখা যায়, মেডিকেলের সিসিইউ’র বারান্দায় বসে ধুমপান করছেন। এছাড়া, সন্ধ্যার পর সেখানে চা বিক্রি করা হয়। এসব থেকে আমাদের বের হয়ে আসতে হবে।
বিটা, ক্যাব, ইলমা এর উদ্যোগে এবং সিটিএফকে’র সহায়তায় পিপলস্ জুবিলান্ট এনগেজমেন্ট ফর টোবাকো ফ্রি চিটাগাং এর সহায়তায় গতকাল চট্টগ্রাম প্রেসক্লাব ভবনের বঙ্গবন্ধু মিলনায়তনে সাংস্কৃতিক প্রচারাভিযানের উদ্বোধন হয়।
বিটার নির্বাহী পরিচালক শিশির দত্তের সভাপতিত্বে এবং প্রকল্প সমন্বয়কারী অশোক বড়–য়ার পরিচালনায় আরো বক্তব্য রাখেন ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস্ (বিটা) এর টিম লিডার প্রদীপ আচার্য, ক্যাবের সভাপতি নাজের হোসাইন, সিটিএফকে বাংলাদেশ এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ডা. শরিফুল আলম, সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া ও কাউন্সিলর আবিদা আজাদ।

Share
  • 7
    Shares