নীড়পাতা » প্রথম পাতা » বৈশাখের উন্মাদনা নজরুল স্কয়ারে

বৈশাখের উন্মাদনা নজরুল স্কয়ারে

নিজস্ব প্রতিবেদক

সবার পরণে বাঙালির ঐতিহ্যবাহী পোষাক। নারীদের পরণে লাল পাড়ের সাদা, কারো কারো পরণে বাসন্তী কিংবা হলুদ শাড়ি। মাথায় ফুল ব্যান্ড, গলায় মালা, কানে দুল ও হাতে ফুল বাঁধন। কোনো কোনো শিশুর পরনেও শাড়ি। পুরুষদের পরনে নানা রংয়ের পাঞ্জাবি। সব মিলিয়ে আনন্দের জোয়ার বৈশাখী বাতাসে। গতকাল নগরীর ডিসি হিল নজরুল স্কয়ার সেজেছে এমনি বৈশাখী উন্মাদনায়। পুরাতনকে বিদায় আর নতুনকে বরণে দুই দিনব্যাপী বর্ষবিদায় ও বর্ষবরণ উৎসবের গতকালের চিত্র এটি।
গান, কবিতা ও নৃত্যের মাধ্যমে চৈত্রসংক্রান্তি উদযাপন করে সম্মিলিত পহেলা বৈশাখ উদ্যাপন পরিষদ চট্টগ্রাম। বিকেল চারটায় নজরুল স্কয়ার মঞ্চে ভায়োলিনিস্ট চট্টগ্রাম এর পরিবেশনায় ভায়োলিন বাদনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়। অনুষ্ঠানে চৈত্রসংক্রান্তি ও বৈশাখী সংগীত পরিবেশন করে কুসুম ললিতকলা একাডেমি, শান্তঞ্জলি সংগীত নিকেতন, মোহরা আইডিয়াল স্কুল এন্ড কলেজ, অনুশীলন সাংস্কৃতিক সংসদ, গোসাইলডাঙ্গা কল্পতরু সংঘ ও নবকুঁড়ি। একক ও দলীয় নৃত্য পরিবেশন করে সুরাঙ্গন বিদ্যাপীঠ, ডান্স একাডেমি, নৃত্য একাডেমি ও ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠী। বৃন্দ ও দলীয় আবৃত্তি পরিবেশন করে তারুণ্যের উচ্ছ্বাস, ত্রিতরঙ্গ আবৃত্তি দল ও শব্দনোঙর আবৃত্তি সংগঠন। বাংলা নববর্ষ উপলক্ষে প্রতিবছর সম্মিলিত পহেলা বৈশাখ উদ্যাপন পরিষদের পক্ষ থেকে দুইজন গুণী ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়। এ দু’জন গুণী ব্যক্তি হলেন মুক্তিযোদ্ধা, সংস্কৃতি ব্যক্তিত্ব ও চিকিৎসক অধ্যাপক ডা. এম সুলতান-উল-আলম এবং বেতার ঘোষক, শিল্পী ও সংস্কৃতি ব্যক্তিত্ব মোহাম্মদ ফজল হোসেন।
আজ ভোরের আলোয় রাগ সঙ্গীত, কবিতা ও গানের মাধ্যমে নববর্ষের সূচনালগ্নের উদ্বোধন করবে শ্রুতি অঙ্গন বাংলাদেশ ভৈরবী ধ্রুপদ সংগীত। বৈশাখ উপলক্ষে সারাদিন আয়োজনের মধ্যে থাকবে সংঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন। এতে অংশগ্রহণ করবে বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, উচ্চারণ আবৃত্তি কুঞ্জ, নরেন আবৃত্তি একাডেমি ও শৈশব। সংগীতে অংশগ্রহণ করবে সংগীত ভবন, রক্তকরবী, জয়ন্তী, ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ, গুরুকুল সংগীত একাডেমি, সুর-সাধনা সংগীতালয়, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, গীতধ্বনি, ও বংশী শিল্পকলা একাডেমি। নৃত্যে অংশগ্রহণ করবে নটরাজ নৃত্যাঙ্গন একাডেমি, ওড়িশি এন্ড মুভমেন্ট সেন্টার স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, গুরুকূল, ঘুঙুর, নৃত্য নিকেতন কৃত্তিকা নৃত্যালয়।

Share
  • 7
    Shares