নিজস্ব প্রতিবেদক

নগরীর সিআরবি’র শিরিষতলায় দলীয় নাচ, গান আর আবৃত্তির মাধ্যমে বাংলা বর্ষ ১৪২৫ কে বিদায় জানানো হয়েছে। একইভাবে আজ রবিবার বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে বাংলা নতুন বছর ১৪২৬ কে স্বাগত জানানো হবে। বর্ষবিদায় ও বর্ষবরণকে ঘিরে দুইদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে নববর্ষ উদযাপন পরিষদ চট্টগ্রাম। দুইদিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে একক ও দলীয় সংগীত, নৃত্য, আবৃত্তি, বাউল সংগীত, কাবাডি খেলা ও সাহাবউদ্দিনের বলীখেলা।
গতকাল শনিবার বিকেলে ঢোল ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন নববর্ষ উদযাপন পরিষদের সভাপতি ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। শুভেচ্ছা বক্তব্য রাখেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানে এম এ মালেক বলেন, বাংলা বর্ষ ১৪২৫ এর শেষ সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে যেন আমাদের জীবনের যত গ্লানি, দুঃখ এবং অবিচার যেন বঙ্গোপসাগরে ডুবিয়ে দিতে পারি। নতুন করে আমাদের জীবন শুরু করতে হবে। সহিংসতা ও হানাহানির ঊর্ধ্বে উঠে পরিবার-পরিজনের ভবিষ্যৎ যাতে সুন্দরভাবে গড়ে তুলতে পারি সেই কামনা করছি। বর্ষ বিদায় ও বর্ষ বরণের অনুষ্ঠানের জন্য যারা কাজ করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাই।
শুভেচ্ছা বক্তব্যে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান বলেন, আমরা সব সময় সুন্দরের পক্ষে এবং মন্দের বিপক্ষে। নুসরাত জাহান রাফি হত্যাকা-ের প্রতিবাদ জানাই এবং এ ধরণের অনাকাক্সিক্ষত ঘটনার যাতে পুনরাবৃত্তি হয় এজন্য সবাইকে সজাগ থাকতে হবে। নুতন বছর যাতে সবার ভালোভাবেই কাটে সে প্রত্যাশা করি।
সিআরবি মাঠ প্রাঙ্গণে দলীয় সংগীত, নৃত্য ও আবৃত্তির মাধ্যমে বর্ষ বিদায়ের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। এসময় দলীয় সংগীত পরিবেশন করে সুরাঙ্গন সঙ্গীতালয়, শিল্পাংকন সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রাম, কুসুম ললিতকলা একাডেমি খেলাঘর চট্টগ্রাম মহানগরী, গোসাইল ডাঙা কল্পতরু সংঘ, খেলাঘর চট্টগ্রাম মহানগর ও সন্দীপনা সাংস্কৃতিক ফোরাম। দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যরূপ একাডেমি, নৃত্যম একাডেমি, ওড়িষী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, অঙ্গনা নৃত্য একাডেমি, নৃত্যাঞ্চল সংগীত নিকেতন, শ্যামা নৃত্যাঙ্গন ও কৃত্তিকা নৃত্যালয়। এছাড়া আবৃত্তি পরিবেশনা করে নির্মাণ আবৃত্তি অঙ্গন।
নববর্ষ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হাসান মারুফ রুমীর সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নববর্ষ উদযাপন পরিষদের সহ-সভাপতি মো. সাহাবুদ্দিন, রিজওয়ানুর রহমান খান, স্বপন মুজমদার, যুগ্ম সম্পাদক- শামীম আহমেদ ও ফারুক তাহের, অনুষ্ঠান সম্পাদক শীলা দাশ গুপ্তা, অর্থ সম্পাদক মো. মোরশেদুল আলম, প্রচার সম্পাদক শহীদ শিমুল। এছাড়া আরো উপস্থিত ছিলেন- সদস্য ডা. চন্দন দাশ, কামরুল হাসান বাদল, সজল চৌধুরী, অঞ্জল চৌধুরী, শেখ শওকত ইকবাল, সোহরাব হোসেন ও মো. মুজাহিদুল ইসলাম।
আজ সিআরবি প্রাঙ্গণে সকাল থেকে বর্ষ বরণের নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে ৭টা থেকে শুরু হবে দলীয় সংগীত, নৃত্য, আবৃত্তি, বাউল সংগীত, কাবাড়ি খেলা। দুপুর ২টায় শুরু হবে সাহাব উদ্দীনের বলী খেলা। দুপুর ৩টায় শুরু হবে দলীয় ও একক সংগীত পরিবেশনা। সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম মহিলা কলেজে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হবে।

Share