ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতে ১৭তম লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট শেষে ক্ষমতাসীন দল বিজেপির চিন্তা বেড়েছে। কারণ আগের তুলনায় এবারের নির্বাচনে তারা তুলনামূলক কম ভোট পাচ্ছে বলে বিশ্লেষকদের ধারণা।
যদিও ভোটের পর দিল্লিতে বিজেপির এক নেতা দাবি করেছিলেন, প্রথম দফায় যে ৯১টি আসনে ভোট হয়েছে, তাতে তারা পাচ্ছে ৩৬টি আসন। ২০১৪ সালে বিজেপি এই ৯১টি আসনের মধ্যে জিতেছিল ৩২টিতে। তবে এক দিনের মধ্যেই বিজেপি শিবিরের ছবিটা অনেক পাল্টে গিয়েছে। যে ২০টি রাজ্যে বৃহস্পতিবার ভোট হয়েছে, সব জায়গা থেকে রিপোর্ট সংগ্রহ করেছেন বিজেপি নেতারা। ওই রিপোর্ট হাতে পাওয়ার পর এখন আর কোনো আসনের দাবি করছে না দল।
কিন্তু গেরুয়া শিবিরে কান পাতলে শোনা যাচ্ছে, প্রাথমিক লক্ষণ আদৌ বিজেপির পক্ষে স্বস্তির নয়। দলের এক নেতার ব্যাখ্যা, ‘অধিকাংশ রাজ্যে গত লোকসভার থেকে কম ভোট পড়েছে। গত ভোটে মনমোহন সিং সরকারকে সরিয়ে নরেন্দ্র মোদিকে ক্ষমতায় আনার একটি তাগিদ ছিল জনতার মধ্যে। ‘মোদি-ঝড়’ ছিল গোটা দেশে। কিন্তু এ বারে তেমন কোনও ঝড় কোথাও দেখা যাচ্ছে না। মোদিকে পরাস্ত করতে হবে, এমন ভাবনাও নেই। কিন্তু দেশ জুড়ে মোদির পক্ষে জোরালো হাওয়া না থাকায় স্থানীয় বিষয়গুলি বড় হয়ে উঠেছে।

Share