নিজস্ব সংবাদদাতা , রাউজান

সেন্ট্রাল বয়েজ অব রাউজানের ব্যবস্থাপনায় ও রাউজান উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ‘যুক্তিতে মুক্তি আসে, এগিয়ে যাবো এ বিশ্বাসে’ এই স্লোগানে উপজেলার ২৪ টি স্কুল ও মাদ্রাসার অংশগ্রহণে ৪র্থ তম আন্তঃস্কুল মাদ্রাসা বিতর্ক প্রতিযোগিতা গতকাল শনিবার থেকে শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে দিনব্যাপী এ কে এম ফজলুল কবির চৌধুরী অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।
সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক আলহাজ সাইফুল ইসলাম চৌধুরী রানার সভাপতিত্বে উদ্বোধক ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা। সংগঠনের সাংগঠনিক সম্পাদক মইনুদ্দিন জামাল চিশতীর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন দৈনিক পূর্বকোণের সিনিয়র সহ-সম্পাদক ডেইজি মওদুদ, দৈনিক আজাদীর সহ-সম্পাদক খোরশেদ আলম, পৌরসভার প্যানেল মেয়র আলহাজ বশির উদ্দিন খান, ফ্ল্যামিংগো টুরস এন্ড ট্রাভেল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ ফরহাদ গণি নয়ন, এফবিসিসিআই’র সদস্য মঈনুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্সুরেন্স বিভাগের সহকারী অধ্যাপক আবু বক্কর সিদ্দিক, ব্যাংক কর্মকর্তা আরিফুল ইসলাম চৌধুরী সোহেল। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সভাপতি মো. সাইদুল ইসলাম। অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন
বিশ্বায়নের এ যুগে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষার পাশাপাশি সৃজনশীল মেধা অনুশীলনমূলক বিভিন্ন কর্মকা-ে এগিয়ে আসতে হবে। বিভিন্ন সমস্যা সমাধানে সঠিক যুক্তিই হতে পারে একমাত্র আশ্রয়। যুক্তির সিঁড়ি বেয়ে খুঁজতে হবে সমাধানের পথ। প্রতিযোগীতায় বিচারকের দায়িত্ব পালন করেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মুন্না মজুমদার, চট্টগ্রাম মেডিকেল কলেজ ডিবেটিং ক্লাবের সাংগঠনিক সম্পাদক রাফিদ ফারহান ও দৃষ্টি চট্টগ্রাম’র সদস্য অভিষেক পাল।
অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইমতিয়াজ জামাল নকিব, তারেক হাসান, শাহরিয়ার হাসান সাকিব, আবু বকর আরাফাত, মোহাম্মদ রিফাত, ওমর ফারুক মনি, আবু হানিফ টিপু, মিজানুর রহমান, আনিসুর রহমান, জাগির হোসেন, মেহেদী হাসান আরমান, রাকিব চৌধুরী, শাহরিয়ার হুসেইন ইমন, মোহাম্মদ আরমান, মনির খান ইম্পো, তাজনবী ইমন, সাজ্জাদ হোসাইন, শহীদুল ইসলাম, আরিফ আহমেদ, এবিএস সাজ্জাদ হোসাইন, রাকিব জাহাঙ্গীর, ফয়সাল আহমেদ, অমিত দাশ, আরমান উদ্দিন, অনিক ভট্টাচার্য, মোহাম্মদ নাহিদ, মাসুম চৌধুরী প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম রাউন্ডের প্রথম বিতর্কে ‘রাষ্ট্রের কঠোর পদক্ষেপ নয়, পারিবারিক সচেতনতাই পারে যুব সমাজকে মাদক থেকে দূরে রাখতে’ বিষয়ের উপর রাউজান ব্যারিস্টার সুরেশ বিদ্যায়তনের বিপক্ষে জয়লাভ করে সুলতানপুর উচ্চ বিদ্যালয়। ২য় বিতর্কে ‘দুর্নীতি রোধে সরকার অপেক্ষা গণমাধ্যম বেশি কার্যকর’ বিষয়ে অংশগ্রহণ করে রাউজান আর আর এ সি মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের বিপক্ষে জয়লাভ করে বিনাজুরী নবীন স্কুল এন্ড কলেজ। ৩য় বিতর্কে ‘পরিবেশ দূষণ রোধে জাতিসংঘ আজ অনেকটাই ব্যর্থ’ বিষয়ে নোয়াপাড়া মুসলিম উচ্চ বিদ্যালয়ের বিপক্ষে জয়লাভ করে গহিরা এজেওয়াইএমএস বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং প্রথম রাউন্ডের সর্বশেষ বিতর্কে ‘তৃতীয় বিশ্বের অর্থনৈতিক উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি উন্নয়ন অপরিহার্য’ বিষয়ে অংশগ্রহণ করে এয়াছিন নগর আদর্শ উচ্চ বিদ্যালয়ের বিপক্ষে জয়লাভ করে রাউজান ছালামত উল্লাহ উচ্চ বিদ্যালয়। এ বির্তক অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলেন দৈনিক পূর্বকোণ।

Share