স্পোর্টস ডেস্ক

ইউরো ২০২০ এর বাছাই পর্বে ‘সি’ গ্রুপের খেলায় নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পেয়েছে জার্মানি। রোববার আমস্টারডামে ইয়োহান ক্রুইফ এরেনায় ৩-২ গোলে স্বাগতিকদের হারিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এদিন প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে থেকেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল ডাচরা। ফেরে সমতায়। কিন্তু একেবারে শেষ মুহূর্তে নিকো শুলজের গোলে জয় তুলে নেয় জোয়াকিম লোর দল। শুলজ ছাড়াও জার্মানির হয়ে গোল করেছেন লেরয় সানে ও সের্গে জিনাব্রি। নেদারল্যান্ডসের হয়ে গোল দুইটি করেন মাটাইস ডি লিখট ও মেমফিস ডিপাই। দারুণ প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ম্যাচের পঞ্চদশ মিনিটেই এগিয়ে যায় অতিথিরা। শুলজের বাড়ানো বল প্রতিপক্ষের ডিফেন্ডার ঠেকাতে ব্যর্থ হলে বল পেয়ে যান সানে। আর তা থেকে দলকে এগিয়ে দন তিনি।
জার্মানি নিজেদের দ্বিতীয় গোল পায় ম্যাচের ৩৪ মিনিটে। আন্টোনিও রডি রুডিগারের পাস পেয়ে ডি-বক্সে পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার জিনাব্রি। দ্বিতীয়ার্ধে ফিরে দারুণভাবে ঘুরে দাঁড়ায় নেদারল্যান্ড। ম্যাচের ৪৮ মিনিটে ব্যবধান কমান ডি লিখট। আর ম্যাচের ৬৩ মিনিটে দলকে সমতায় ফেরান ডিপাই। তবে এই সমতা শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি তারা।
ম্যাচের ৯০ মিনিটে মার্কো রয়েসের কাটব্যাক পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় পেয়ে জার্মানির হয়ে জয় সূচক গোলটি করেন শুলজ। এদিকে শুরুতে এগিয়ে গিয়েও শেষ রক্ষা হল না ক্রোয়েশিয়ার। রোববার ‘ই’ গ্রুপের খেলায় হাঙ্গেরির কাছে ২-১ গোলে হেরেছে রাশিয়ার বিশ্বকাপের রানার্স আপ দলটি। হাঙ্গেরির বুদাপেস্টে ম্যাচের ত্রয়োদশ মিনিটেই এগিয়ে যায় ফিফা র‌্যাঙ্কিংয়ের ৪ নম্বর দলটি। ডি-বক্সে সতীর্থের বাড়ানো বল ফাঁকায় পেয়ে দলকে এগিয়ে দেন আন্তে রেবিচ। প্রথমার্ধেই অবশ্য সমতায় ফেরে স্বাগতিকরা। ম্যাচের ৩৪ এডাম সালাইর পা থেকে আসে সমতা সূচক গোলটি।
াঙ্গেরি জয় সূচক গোলটি পায় ম্যাচে ৭৬ মিনিটে। কর্নার থেকে উড়ে আসা বল ক্রোয়েট ডিফেন্ডাররা ক্লিয়ার করতে ব্যর্থ হলে গোলমুখে পেয়ে যান মাতে। আর তা থেকে দলকে এগিয়ে দেন তিনি।

Share