চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মালিঙ্গার কাছ থেকে ‘ইয়র্কার’ শিখিনি : বুমরাহ

স্পোর্টস ডেস্ক

৫ জানুয়ারি, ২০২০ | ২:২১ পূর্বাহ্ণ

আইপিএল দিয়েই লাইমলাইটে আসেন জাসপ্রিত বুমরাহ। দল মুম্বাই ইন্ডিয়ান্সে অনেকটা দিন তিনি খেলেছেন ‘ইয়র্কারের রাজা’ লাসিথ মালিঙ্গার সঙ্গে। মুম্বাই ইন্ডিয়ান্সে থেকেই ইয়র্কারটা আরও ধারালো হয় বুমরাহর। এখন তো ভারতের এক নম্বর বোলার। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গার সঙ্গে একই দলে খেলতে পারাটাকে বুমরাহর জন্য বড় সৌভাগ্য মনে করেন অনেকে। অনেকেরই ধারণা, মালিঙ্গার কাছ থেকেই ইয়র্কারের কলা-কৌশল রপ্ত করেছেন বুমরাহ। এমন অনেক কথা লেখা হয়েছে পত্র-পত্রিকায়ও। তবে এবার বুমরাহ নিজেই জানালেন, ভিন্ন কথা। মালিঙ্গার কাছ থেকে নাকি তিনি ইয়র্কার শিখেননি। লঙ্কান পেসারও তাকে হাতে ধরে ইয়র্কার শেখাননি। বুমরাহর দাবি, যা শেখার টিভি আর ভিডিও দেখেই শিখেছেন তিনি। চোটের কারণে দীর্ঘদিন ভারতীয় দলের বাইরে বুমরাহ। তবে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে চার মাস পর মাঠে ফিরছেন ভারতীয় এই পেসার।

যেহেতু শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ। মালিঙ্গা আর বুমরাহর লড়াই নিয়ে কথা হচ্ছেই। এসব কথার মধ্যেই ওঠে এলো ‘ইয়র্কার’ প্রসঙ্গটি। মালিঙ্গার কাছ থেকে শেখা ইয়র্কার এবার মালিঙ্গার দলের বিপক্ষেই প্রয়োগ করবেন বুমরাহ, এমন কথা উঠছিল। বুমরাহ সবাইকে শোনালেন চমকে দেয়া এক তথ্য।

তিনি বলেন, ‘অনেকেই বিশ্বাস করেন মালিঙ্গা আমাকে ইয়র্কার শিখিয়েছে। কিন্তু এটা ঠিক নয়। বোলিংয়ের স্কিল মালিঙ্গার কাছ থেকে আমি শিখিনি। মাঠের ভিতরে বিভিন্ন পরিস্থিতি কিভাবে সামলাতে হয়, তা শিখেছি মালিঙ্গার কাছ থেকে। মাথা গরম না করে ব্যাটসম্যানকে আউট করার পরিকল্পনা কিভাবে করতে হয়, তা শিখেছি মালিঙ্গার থেকে। এর বাইরে কিছু নয়।’ তা হলে এত ভালো ইয়র্কারের রহস্য কি? বুমরাহ বলেন, ‘বোলিংয়ের যাবতীয় স্কিল টেলিভিশন দেখেই শিখেছি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট