নীড়পাতা » শেষের পাতা » হোয়াইটওয়াশ এড়ানোর মিশন এবার বাংলাদেশের

ম্যাচ শুরু কাল ভোর থেকে

হোয়াইটওয়াশ এড়ানোর মিশন এবার বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক

হ্যামিল্টন ও ওয়েলিংটন, ভিন্ন দুটি শহর, মাঠও ভিন্ন কিন্তু পরিণতি এক। কারণ, কিউই সফরের প্রথম দুটি টেস্টই যে বাংলাদেশের কাছে বিভীষিকার অপর নাম হয়েই ছিলো। তিন টেস্ট সিরিজের এখন বাকি শুধু ক্রাইসটার্চের শেষ টেস্টটি। টানা দুই ম্যাচে ইনিংস ব্যবধানে জিতে নিউজিল্যান্ড সিরিজ

জিতে ফেলায় তাদের কাছে এই টেস্টটি কেবল আনুষ্ঠানিকতা রক্ষার্থে হলেও, বাংলাদেশের কাছে এটি হোয়াইট ওয়াশ ঠেকানোর ম্যাচ। নিউজিল্যান্ড সফরে শেষ ম্যাচটি ভালো খেলে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে মরিয়া টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আগামীকাল (শনিবার) ভোররাত ৪টায়। জিটিভি ও স্টার স্পোর্টস সিলেক্ট ১ ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।
ওয়ানডেতে হোয়াইটওয়াশের পর টেস্ট সিরিজে ভালো করার লক্ষ্য ছিলো বাংলাদেশের। নিয়মিত অধিনায়ক ইনজুরিতে থাকা সাকিব আল হাসানকে ছাড়াই নিউজিল্যান্ডের কন্ডিশনে ভাল করার চেস্টা করেছিল মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বধীন টাইগার দল। ইনজুরির কারণে ওয়ানডের মত টেস্ট সিরিজের শুরু থেকে সাকিবকে থাকবেন না তা নিশ্চিতই ছিলো বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ধাক্কা খাওয়ার জন্য তৈরি ছিলো না টাইগাররা। আর সেটি হলো, মুশফিকুর রহিমকে হারানো। ইনজুরির কারণে প্রথম টেস্ট তো বটেই দ্বিতীয় ম্যাচেও খেলতে পারেননি তিনি। তৃতীয় টেস্টের একাদশে মুশফিকের ফেরা বলতে গেলে নিশ্চিত। ওয়েলিংটনে আড়াই দিনে দ্বিতীয় টেস্ট হেরে হতাশা ঝরে বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহর কন্ঠে। দ্বিতীয় টেস্ট শেষে মাহমুদুল্লাহ বলেন, ‘খুবই হতাশ। আমরা আরও ভালো করতে পারতাম, ভাল করার সুযোগ ছিল। যে পারফরমেন্স করেছি আমরা তার চেয়ে এ ভালো দল।’ হতাশ হলেও তৃতীয় টেস্টে ভালো করার কথা বলেন মাহমুদুল্লাহ, ‘পরের টেস্টে আমাদের আরও দ্রুত মানিয়ে নিতে হবে এবং ভালো খেলতে হবে।’ বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে রেকর্ড গড়ে নিউজিল্যান্ড। নিজেদের ক্রিকেট ইতিহাসে এই প্রথমবারের মত টানা পাঁচটি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়ে কিউইরা। নিউজিল্যান্ডের মত এমন রেকর্ড আগেই করেছে ভারত-অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।
২০০১ সালে প্রথমবারের মত দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এরপর ছয়টি সিরিজে অংশ নেয় দু’দল। সবগুলোই ছিলো দুই ম্যাচের। এবারই প্রথম তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এছাড়া এখন পর্যন্ত ১৫ বার মুখোমুখি হয়েছে দু’দল। ১২টিতে জয় পায় নিউজিল্যান্ড। ৩টি ম্যাচ হয় ড্র। কিউইদের বিপক্ষে কোন জয় নেই বাংলাদেশের। ৩টি ড্র বাংলাদেশ করেছে নিজ দেশের মাটিতে।

Share