দীর্ঘ ক্ষণ অফিসে বসে বসে কাজ করতে হয়? ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার ফলে ভুঁড়ি বাড়ছে, সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে কোমড় আর পিঠের ব্যথা! এই পরিস্থিতিতে কী ভাবে ওজন আর ভুঁড়ি কমিয়ে সুস্থ থাকবেন, তা নিয়ে চিন্তিত! কোনও ঘাম ঝরানো ব্যায়াম বা কসরত না করে বসে বসেই ওজন ঝরিয়ে ফেলা যায়। বিশ্বাস হচ্ছে না! আসুন জেনে নেওয়া যাক তার সহজ, অব্যর্থ উপায় …
১) অফিসে কাজে বসার সময় চেষ্টা করুন যতটা সম্ভব সোজা হয়ে বসার। মেরুদ- একদম সোজা, টান টান করে বসলে অধিক ক্যালোরি খরচ হয়। শুধু তাই নয়, এ ভঙ্গিতে বসলে আপনার পেট ও পিঠের পেশীগুলি অনেক সুগঠিত হবে আর টান টান হবে।
২) অফিসে কাজে বসার সময় শুধু মেরুদ- সোজা করে বসলেই হবে না, পায়ের পাতা মেঝের সঙ্গে সমান করে ছুঁয়ে রাখুন এবং মাথা সোজা রেখে কাজ করার চেষ্টা করুন।
৩) অফিসে বসে কাজ করতে করতেই শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। প্রথমে মনে মনে ১ থেকে ৮ গোনা পর্যন্ত শ্বাস টেনে ভিতরে রাখুন। এ বার ১ থেকে ৮ গুনতে গুনতে ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়–ুন। অফিসে কাজের ফাঁকে শ্বাস-প্রশ্বাসের এই ব্যায়াম শুধু আপনার শরীর সুস্থ ও সতেজ করতে সাহায্য করবে।
৪) চেয়ারে সোজা হয়ে বসার সময় দু’পায়ের হাঁটু এবং গোড়ালি জোড়া করে বসুন। এতে পায়ের পেশী সুগঠিত হয়।
শরীরের বাড়তি মেদ দ্রুত ঝরাতেও সাহায্য করে বসার এই ভঙ্গিমা। প্রতি ৩০ মিনিট পর পর অন্তত ১০ মিনিট করে এ ভাবে বসার অভ্যাস করুন।

Share