চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

র‌্যাগিংয়ের অভিযোগে জাবিতে ১১ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ

নিজস্ব প্রতিবেদক

২ জানুয়ারি, ২০২০ | ৯:৩১ অপরাহ্ণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)শিক্ষার্থীদের র‍্যাগিংয়ের অভিযোগের ভিত্তিতে ১১ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৮তম ব্যাচের উপর র‌্যাগিংয়ের অভিযোগে ওই শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ দেয়া হয়। আজ বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিক এক বিজ্ঞপ্তিতে বহিষ্কারের এ তথ্য নিশ্চিত করা হয়।

বহিষ্কৃতরা হলেন- শহীদ সালাম বরকত হলের আবাসিক ছাত্র হারুন অর রশিদ, মুহাম্মদ মাহাবুবুল আলম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের এনামুল হক তামিম, মওলানা ভাসানী হলের মো. রাইসুল ইসলাম রাজু, তাওসিফ আব্দুল্লাহ, সালগ্না রেমা, জাকির হোসেন জীবন, মো. মাহাবুবুল আলম, খালেদা জিয়া হলের সারা বিনতে সালাহ, সায়মা লিমা ও ফারিহা বিনতে হক। তারা সবাই সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যায়ন বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় গত ১৯ ডিসেম্বর এ সিদ্ধান্ত নেয়া হয়। র‍্যাগিংয়ের সঙ্গে সরাসরি যুক্ত থাকায় ১১ শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া র‍্যাগিংয়ের স্বীকার হওয়া সত্ত্বেও সিনিয়রদের ‘সেভ’ করার উদ্দেশ্যে একযোগে যুক্তি করে অতিরঞ্জিত, অসত্য ও ভুল তথ্য পরিবেশনের দায়ে সতর্ক করা হয়েছে দুই শিক্ষার্থীকে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এবছর যে জনসচেতনতামূলক প্রচারণা চালানো হয়েছে তার পরিপন্থি কাজ করেছে বহিষ্কৃতরা শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ছাত্রশৃঙ্খলা অধ্যাদেশের সংশ্লিষ্ট ধারা অনুযায়ী এটা শাস্তিযোগ্য অপরাধ। তাদের অপরাধের গুরুত্ব বিবেচনা করে এ শাস্তি দেয়া হয়েছে তাদের।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট