নীড়পাতা » প্রথম পাতা » এক ক্লিকে মিলবে ভূমি অধিগ্রহণের সব তথ্য

জেলা প্রশাসনের নতুন ওয়েবসাইট

এক ক্লিকে মিলবে ভূমি অধিগ্রহণের সব তথ্য

ভূমি অধিগ্রহণ কাজে স্বচ্ছতার পাশাপাশি ক্ষতিগ্রস্থ ব্যক্তির দুর্ভোগ কমাতে নতুন ওয়েবসাইট তৈরি করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। ল্যান্ড একুইজিশন সিটিজি ডট কম (ষধহফধপয়ঁরংরঃরড়হপঃম.পড়স) ঠিকানার এ ওয়েবসাইটে চট্টগ্রাম জেলায় বাস্তবায়নাধীন সব প্রকল্পের ভূমি অধিগ্রহণ সংক্রান্ত তথ্য মিলবে। ওয়েবসাইটে প্রবেশের পর যে কেউ অনুসন্ধান বক্সে ক্লিক করে সংশ্লিষ্ট প্রকল্পের বিস্তারিত তথ্য, বর্তমান অবস্থা, অধিগ্রহণ সংক্রান্ত বিভিন্ন আদেশ, চিঠি, টাকা বিতরণের সময়সহ সব ধরনের তথ্য পাবেন। এছাড়াও সিটিজেন চার্টার বক্সে ক্লিক করে বিভিন্ন সেবার ধরন, সেবা প্রাপ্তির প্রক্রিয়া, প্রয়োজনীয় কাগজ, নির্ধারিত সময় ও ফি এবং অভিযোগ বক্সে গিয়ে অধিগ্রহণ সংক্রান্ত যে কোনো অভিযোগ ও পরামর্শ জানাতে পারবেন। সংশ্লিষ্টরা বলছেন, ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা সঠিক তথ্য না জানার কারণে অনেক সময় দালালের শরণাপন্ন হন। এতে তাদের হয়রানি এবং দুর্ভোগ যেমন বাড়ে, তেমনি দালাল চক্রের ফাঁদে পা দিয়ে অনেককে বড় অঙ্কের আর্থিক ক্ষতিরও শিকার হতে হয়। এসব বিষয় বিবেচনায় নিয়ে শুধু ভূমি অধিগ্রহণ সংক্রান্ত তথ্য নিয়েই আলাদা ওয়েবসাইট তৈরি করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। যেখানে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭ অনুযায়ী চট্টগ্রামে যেসব প্রকল্পের ভূমি অধিগ্রহণ করা হচ্ছে, তার সব ধরনের তথ্য সন্নিবেশিত করা হয়েছে। জেলা প্রশাসন সূত্র জানায়, স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭ এর অধীনে চট্টগ্রামে ১১টি সংস্থার ১৭টি প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের কাজ করছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল, সেতু বিভাগের কর্ণফুলী টানেল, পটিয়ায় চট্টগ্রাম ওয়াসার ভা-ালজুড়ি, বোয়ালখালীতে রুরাল পাওয়ার কোম্পানির বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, বন্দর এলাকায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পুলিশ লাইন স্থাপন, সীতাকু-ে হাইওয়ে পুলিশের ব্যারাক ও ফাঁড়ি স্থাপন, সড়ক ও জনপথ বিভাগের ইন্দ্রপুল-চক্রশালা বাঁক সরলীকরণ এবং বহদ্দার হাট-কর্ণফুলী সেতু ৪ লাইন সড়ক রয়েছে। এ ছাড়াও ফায়ার সার্ভিসের বিভাগীয় ট্রেনিং সেন্টার এবং ফায়ার স্টেশন নির্মাণ, বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানির আনোয়ারা, ফৌজদার হাট, সীতাকু- এবং মিরসরাইয়ে গ্যাস পাইপ লাইন স্থাপন, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিপ্ততরের চন্দনাইশ, পটিয়া এবং বাঁশখালীতে সড়ক নির্মাণ ও সম্প্রসারণ, কর্ণফুলী উপজেলা পরিষদ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের কাজ করছে জেলা প্রশাসন। সব প্রকল্পের প্রশাসনিক অনুমোদন, প্রস্তাব দাখিল, ভূমি বরাদ্দ, ৪ ধারা নোটিশ, গণবিজ্ঞপ্তি প্রকাশ, মূল্য নির্ধারণ, ৭ ধারা নোটিশ, ৮ ধারা নোটিশ, দখল হস্তান্তর, গেজেট প্রকাশসহ সব ধরনের তথ্য মিলবে জেলা প্রশাসনের এ ওয়েবসাইটে।- বাংলানিউজ
ভূমি অধিগ্রহণ কর্মকর্তা আসিফ ইমতিয়াজ জানান, ভূমি অধিগ্রহণ সংক্রান্ত সব ধরনের প্রয়োজনীয় তথ্য নিয়ে আমরা এ ওয়েবসাইট তৈরি করেছি। এর মাধ্যমে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭ অনুযায়ী চট্টগ্রামে যেসব প্রকল্পের ভূমি অধিগ্রহণ করা হচ্ছে সেসব প্রকল্পের বিস্তারিত তথ্য পাবেন সংশ্লিষ্টরা। তিনি জানান, এ ওয়েবসাইট চালুর ফলে মানুষ ঘরে বসেই তার জমির অধিগ্রহণ সংক্রান্ত তথ্যাদি পাবেন। পাশাপাশি কোনো ধরনের অভিযোগ থাকলে তাও জানাতে পারবেন। ফলে সেবা নিতে অর্থ ও সময় নষ্ট করে ভূমি অধিগ্রহণ শাখায় তাকে আসতে হবে না।
অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. আমিরুল কায়ছার জানান, তথ্য প্রযুক্তির সহায়তায় সরকারি সেবা মানুষের দৌড়গোড়ায় পৌঁছে দিতে চাই আমরা। এরই অংশ হিসেবে ভূমি অধিগ্রহণ সংক্রান্ত সব তথ্য নিয়ে ওয়েবসাইট চালু করেছে জেলা প্রশাসন। মানুষ ঘরে বসেই সব তথ্য পাবেন এ ওয়েবসাইটের মাধ্যমে। তিনি বলেন, ভূমি অধিগ্রহণ শাখাকে কমপ্লিট ডিজিটাল সিস্টেমের মধ্যে আনতে কাজ করছি আমরা। প্রাথমিকভাবে ওয়েবসাইট তৈরি করা হয়েছে। ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থদের টাকা ইন্ট্রানেট ও ইএফটি সিস্টেমের মাধ্যমে দিতে কাজ চলছে। দ্রুত সময়ের মধ্যে এটি বাস্তবায়ন হলে মানুষের দুর্ভোগ শূন্যের কোটায় নেমে আসবে।

Share