আমাদের সমাজে অনেকেই স্বেচ্ছাপ্রণোদিত হয়ে মানবকল্যাণমূলক নানা কার্যক্রম করছেন। নিজেদের সামর্থের মধ্যে যেটুকু সম্ভব হচ্ছে তা দিয়েই অসহায়, অস্বচ্ছল ও সুবিধাবঞ্চিত মানুষদের পাশে দাঁড়াচ্ছেন। কেউ কেউ আবার অপরের সাহায্যের জন্য মানুষের কাছে গিয়ে দান-অনুদান সংগ্রহ করছেন। আজকাল প্রায়ই দেখতে পাওয়া যায়, বিশেষ করে তরুণরা দুর্যোগ ও সংকটকালে রাস্তায় বেরিয়ে পড়ে মানুষের কাছ থেকে সাহায্য সংগ্রহ করছেন। বলার অপেক্ষা রাখে না, কোনো ধরণের প্রাপ্তির আশা না করে যারা নিজেদের উদ্যোগে মানুষের জন্য নিরলসভাবে কাজ করছেন, তারা নিশ্চিত মহৎপ্রাণ। তারা প্রমাণ করেছেন- মানুষ আসলেই মানুষের জন্য।
আমরা জানি, কর্পোরেট হাউসগুলো আজকাল সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) খাতসহ নানা খাতে প্রচুর টাকা ব্যয় করছে। সামর্থবানরা কেউ গোপনে, কেউ আবার প্রকাশ্যেই দান-অনুদান প্রদান করে মানবতার তাড়নায় অসহায়-দুস্থ মানুষের পাশে দাঁড়াচ্ছেন। বড় অংকের এসব দান-অনুদান যদি আলোচ্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর মাধ্যমে বিতরণ করা যায় তাহলে প্রকৃত মানুষেরাই উপকৃত হবেন। কারণ, কার কোন্্ সাহায্য প্রয়োজন, কীভাবে সেই চাহিদা মেটালে ব্যক্তি ও সমাজ স্থায়ীভাবে উপকৃত হবে, এমন ফর্মুলা দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর অনেকেই দাড় করিয়েছে। এ ধরণের সংগঠনকে নিয়েই আগামীকাল শুক্রবার নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে শুরু হচ্ছে ‘পূর্বকোণ মানবিক মেলা’।
আমরা আশা করি, সামর্থবান ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং কর্পোরেট হাউসগুলোর কর্মকর্তাগণ স্বপরিবারে মেলা পরিদর্শন করবেন। মেলায় অংশ নেয়া স্বেচ্ছাসেবী সংগঠনগুলো সম্পর্কে সম্যক ধারণা নিয়ে পছন্দের সংগঠন নির্বাচন করবেন এবং সরাসরি সেই সংগঠনের মাধ্যমে দান- অনুদান বিতরণের উদ্যোগ নিবেন। এতে করে প্রকৃত সাহায্যপ্রার্থী উপকৃত হবেন। অন্যদিকে, আপনাদের দানও সার্থক হবে।
পূর্বকোণ কর্তৃপক্ষ

Share
  • 6
    Shares