নিজস্ব প্রতিবেদক

দি পূর্বকোণ লিমিটেড এর চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী বলেছেন, বাঙালি মনন কিংবা চিন্তার জগতে সূক্ষ অনুভূতিকে যে ক’জন কবি-সাহিত্যিক শক্তভাবে নাড়া দিতে সক্ষম হয়েছিলেন রবীন্দ্রনাথ তাদের মধ্যে অন্যতম। বাংলা সাহিত্যের বরপুত্র রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সবার উপরে। তাঁর সৃষ্টিশীল রচনা আমাদের চলমান জীবনে এক অমৃত শক্তি হিসেবে কাজ করে আসছে। গতকাল সোমবার বিকেলে নগরীর সিজেকেএস জিমনেসিয়াম প্রাঙ্গণে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত ও সৃজনশীল প্রকাশনা পরিষদের সহযোগিতায় শুরু হওয়া অমর একুশে বই মেলা মঞ্চে রবীন্দ্র উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
‘মানুষ বই দিয়ে অতীত ও ভবিষ্যতের মধ্যে সাঁকো বেঁধে দিয়াছে’। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের এ কথায় বোঝা যায় বইয়ের সাথে আমাদের জীবন কিভাবে জড়িয়ে আছে। ফেব্রুয়ারি বাঙালির প্রাণের মাস। কারণ এই মাসেই আমরা হারিয়েছি সালাম, রফিক, বরকত, জব্বারসহ নাম না জানা আরো অনেককেই, যাঁরা বাংলা ভাষার জন্য অকপটে প্রাণ দিয়েছেন। তাই ভাষার মাসেই সিজেকেএস জিমনেসিয়াম মাঠে একুশে বই মেলায় গতকাল জমে ওঠে ‘রবীন্দ্র উৎসব’। উৎসবের আলোচনা সভায় সভাপতিত্ব করেন আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ড. আনোয়ারা আলম। বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহা ও সাউদার্ন ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত ভিসি প্রকৌশলী আলী আশরাফ। এসময় দৈনিক পূর্বকোণের প্রকাশক ও পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী আরও বলেন, শিশুদের হাতে শুধু দামী খেলনা না, একটা বই তুলে দিন। তাহলেই তাদের জীবন আলোকিত হবে। বই পড়ে শুধু জ্ঞান অর্জনই হয় না। একজন ভালো মানুষ হতে সাহায্য করে। এসময় তিনি ছেলে-মেয়েদের বিভিন্ন সেমিনারে যোগদান করার তাগিদ দিয়ে বলেন, সেমিনারের মাধ্যমে অনেক সময় বই ও বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব হয়। কবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর লেখার মাধ্যমে বাঙালিকে উৎসাহ দিয়েছেন। তাঁর বিশাল জীবনী শুধু বই পড়ে জানা সম্ভব না। তাঁকে আমরা অনেকে কবিতার মাধ্যমে চিনি, অনেকে গল্প ও উপন্যাসের মাধ্যমে চিনি। মূলত তাকে জানার পথ অনেক। তাই আমাদের সাহিত্যিকদের জানতে তাদের বই পড়তে হবে। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসিম উদ্দিন, সুকান্তসহ আমাদের সাহিত্যিকদের জানতে সবাইকে বই পড়ার আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ভাষা শহীদদের কারণে আজ আমরা স্বাধীনভাবে বাংলা ভাষায় কথা বলতে পারছি। রবীন্দ্রনাথই প্রথম পদ্য ও গদ্যের প্রবর্তক, প্রথম নৃত্য নাটক তিনিই রচনা করেন। তিনি শুধু কবি প্রাবন্ধিক নন একজন শিক্ষকও।
বক্তারা মেলায় এসে শিশুদের হাতে একটা বই তুলে দেওয়ার আহ্বান জানান অভিভাবকদের।
আজকের অনুষ্ঠান সুচি: আজ বিকাল ৫টায় নজরুল বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ড. মোহিত উল আলম (প্রাক্তন উপাচার্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়) এবং সভাপতিত্ব করবেন প্রফেসর মো. আইয়ুব ভূইয়া। এছাড়াও থাকবে মোড়ক উম্মোচন অনুষ্ঠান এবং সংগীতানুষ্ঠান।

Share