নীড়পাতা » সম্পাদকীয় » চাই হাট-বাজারের সুষ্ঠু ব্যবস্থাপনা

চাই হাট-বাজারের সুষ্ঠু ব্যবস্থাপনা

উন্নয়নের পর নানা কারণে দেশের অনেক হাট-বাজারের অবস্থা হয়ে দাঁড়ায় শোচনীয়। কেবল সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে জনসাধারণ তার সুফল পুরোপুরি ভোগ করতে পারে না। সরকারি বিধি লংঘনপূর্বক যত্রতত্র গড়ে তুলছে অবৈধ স্থাপনা।
এমনকি সরকারি প্রতিষ্ঠান টিনসেডগুলোতেও স্থায়ী অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে কোথাও কোথাও। এতে ড্রেনেজ ব্যবস্থা ভেঙে পড়ছে ও স্থানীয় হাট-বাজারের সৌন্দর্য নষ্ট হচ্ছে। যেখানে সেখানে আবর্জনা ফেলে রাখায় ছড়াচ্ছে দুর্গন্ধ। জ
নস্বার্থে কসাইখানা নির্মাণ করে দেওয়া হয়েছে। কিন্তু সেটারও সদ্ব্যবহার হচ্ছে না ঠিকমতো। নিয়মিত পরিষ্কার না রাখার কারণে দূষিত হচ্ছে তার পরিবেশ। এছাড়া হাটের অভ্যন্তরে কোথাও কোথাও ছায়াদানকারী প্রাচীন ও প্রকা- বৃক্ষ আছে। এগুলো প্রাকৃতিক ছাতা স্বরূপ। সৌন্দর্য বর্ধনের জন্য সরকার এই ধরনের গাছের গোড়া অর্থ খরচ করে বেঁধেও দিয়েছে। অথচ বিধি-বিধান তোয়াক্কা না করে জবর দখলকারীরা সে জায়গায়ও বানিয়ে নিচ্ছে স্থায়ী ও অবৈধ স্থাপনা। যেহেতু সরকার এসব হাটবাজার থেকে প্রচুর রাজস্ব পেয়ে থাকে, তাই সঙ্গত কারণে এইসব অনিয়ম ও বিশৃঙ্খলার প্রতি সরকারের সজাগ দৃষ্টি রাখা দরকার।
পদাধিকার বলে স্ব-স্ব ইউপি চেয়ারম্যানগণ হাট-বাজারের সভাপতি। এক্ষেত্রে তাঁদেরও ইতিবাচক ভূমিকা থাকা দরকার। হাটবাজারে খোলা খাবার বিক্রির বিষয়ে সংশ্লিষ্ট যাঁরা দায়িত্বশীল রয়েছেন তাঁরা তাঁদের দায়িত্ব সঠিকভাবে পালন করছেন না।
তাই হাট-বাজারে সুষ্ঠু ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য আমরা জোর আবেদন জানাচ্ছি সরকারের নিকট।

মো. মোজাম্মেল হক
প্রভাষক, ইতিহাস, সোনাইচ-ী কলেজ।

Share