নীড়পাতা » জেলা-উপজেলা-গ্রাম » উখিয়ায় পাহাড় কাটার সময় মাটিচাপায় শিশুশ্রমিক নিহত

উখিয়ায় পাহাড় কাটার সময় মাটিচাপায় শিশুশ্রমিক নিহত

নিজস্ব সংবাদদাতা, উখিয়া

উখিয়ার হলদিয়াপালং বন বিভাগের পাহাড়ের মাটি অবৈধভাবে কাটার সময় মাটিচাপা পড়ে মোহাম্মদ কালু (১৩) নামে এক শিশু শ্রমিক ঘটনাস্থলে নিহত হয়েছে। তার লাশ উদ্ধার করা হলেও মাটিচাপা পড়ে এখনো নিখোঁজ রয়েছে আরো ২ জন শ্রমিক।
নিহত শিশু শ্রমিক হলদিয়াপালং ইউনিয়নের দক্ষিণ মৌলভী পাড়া গ্রামের মৃত মখলেছুরজ্জামান প্রকাশ মখলুর পুত্র বলে জানা গেছে। স্থানীয় মেম্বার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের জানান, এ ব্যাপারে হত্যা ও পরিবেশ আইনে মামলা দায়ের করা হবে। এদিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করেছে বলে উপজেলা প্রশাসন জানিয়েছেন। ঘটনাটি ঘটেছে ৯ ফেব্রুয়ারি সন্ধ্যায়।
অভিযোগে প্রকাশ হলদিয়াপালং ইউনিয়নের দক্ষিণ মৌলভী পাড়া গ্রামের মৃত আব্দুল হাকিমের পুত্র বাহাদুর মিয়া, বেদার ও ফিরোজের নেতৃত্বে একটি মাটি খেকো সিন্ডিকেট দীর্ঘদিন ধরে সরকারি পিএফ পাহাড়ের মাটি অবৈধভাবে কর্তন করে ডাম্পার যোগে বিভিন্ন জায়গায় সরবরাহ করে আসছিল। স্থানীয় বাসিন্দারা জানান, প্রতিদিন ডাম্পার নিয়ে একদল শ্রমিক সরকারি পাহাড় কেটে মাটি পরিবহন করে আসছিল। শনিবার প্রতিদিনের ন্যায় ডাম্পার নিয়ে শ্রমিকরা এসে মাটি কেটে ডাম্পারে ভর্তি করার সময় মাটিতে চাপা পড়ে কয়েকজন শ্রমিক। তম্মধ্যে জনগণ মোহাম্মদ কালু শিশু শ্রমিককে উদ্ধার করে কোর্টবাজার একটি ক্লিনিকে আনা হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

Share