নরোত্তম বণিক, সন্দ্বীপ

সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সংযোগ উদ্বোধনী অনুষ্ঠানে সন্দ্বীপের সাথে সরাসরি যোগাযোগের জন্য সন্দ্বীপ-মিরসরাই পর্যন্ত সেতু নির্মাণে প্রাথমিক সার্ভের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল বুধবার সকাল দশটায় ঢাকা থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সংযোগ উদ্বোধনী অনুষ্ঠানে সন্দ্বীপবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতি মোতাবেক কাজ করে। আমি সন্দ্বীপ সফরের সময় দেওয়া আশ্বাস পূরণ করেছি। জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ বিনিয়োগকে আকৃষ্ট করবে। শিল্পায়নকে আরও গতিশীল করবে, ফসল উৎপাদন ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনে সহায়তা করবে এবং সমুদ্র অর্থনীতির সম্ভাবনা বৃদ্ধি করবে।
সন্দ্বীপকে অত্যন্ত সুন্দর দ্বীপ উল্লে­খ করে তিনি বলেন, সেখানে পর্যটন শিল্প সমৃদ্ধ হতে পারে। সন্দ্বীপের জন্য একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সন্দ্বীপ থেকে নদী পেরিয়ে শহরে লেখাপড়া করতে যেতে হবে না। শহর থেকে শিক্ষার্থীরা সন্দ্বীপ আসবে। তিনি আরো বলেন, বর্তমানে দেশে ৯৩ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা ভোগ করছে। বিদ্যুৎ সংযোগ স্থাপনের জন্য জনগণকে এদিক ওদিক ছুটোছুটি করার প্রয়োজন হবে না, কারণ সরকার তাদের ঘরে বিদ্যুৎ পৌঁছে দেবে। আমাদের লক্ষ্য দেশের প্রতিটি কোণায় বিদ্যুৎ পৌঁছে দেয়া’। গতকাল প্রধানমন্ত্রীর উদ্বোধনকৃত ৬টি বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে- সিরাজগঞ্জ ২৮২ মেগাওয়াট সিম্পেল সাইকেল বিদ্যুৎকেন্দ্র, ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র, চাঁদপুর ২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, আশুগঞ্জ ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, খুলনার রুপসায় ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং চট্টগ্রামের জুলধা ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র (তৃতীয় ইউনিট)। নয়টি উপকেন্দ্র হচ্ছে- রামগঞ্জ, বরিশাল (উত্তর), বারইয়ারহাট, শিকলবাহা, জলঢাকা, সুনামগঞ্জ, বিয়ানিবাজার, রাঙামাটি ও মাতারবাড়ি।
উপজেলা পরিষদের মাঠে শুরু হওয়া ভিডিও কনফারেন্সে সন্দ্বীপ থেকে অনুষ্ঠানের সঞ্চালনা করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে কথা বলেন সাংসদ মাহফুজুর রহমান মিতা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার মো, শাহাজান, উপজেলা কমপ্লে­ক্স জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মোহাম্মদ ইউছুফ, দুলাল খলিফা, গাছুয়া এ কে একাডেমির শিক্ষার্থী তাবাসসুম বিনতে সালেহ।
এ সময় মাহফুজুর রহমান মিতা এমপি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, আমরা যা চেয়েছি আপনি তার চেয়ে বেশী দিয়েছেন। এজন্য আমি সন্দ্বীপের মানুষের পক্ষ থেকে আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
উপজেলা চেয়ারম্যান মাস্টার মো. শাহাজান তাঁর বক্তব্যে সেতুটির নাম ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব সেতু’ করার প্রস্তাব করেন। পরে প্রধানমন্ত্রীর পক্ষে উপস্থিত সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উদ্বোধনী নামফলক উন্মোচন করেন।
উল্লেখ্য, ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর একনেকের সভায় সন্দ্বীপে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সংযোগের প্রকল্পটি পাস হয়। আন্তর্জাতিক দরপত্র আহ্বানের করে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেড টিটির মাধ্যমে ১৪৪ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ সংযোগ প্রকল্পের কাজ শুরু হয় ২০১৭ সালের ১০ ডিসেম্বর থেকে। প্রথমে সন্দ্বীপের বাউরিয়া বেড়িবাঁধ থেকে মাটি খুঁড়ে ১০ ফুট নিচ থেকে ড্রেন করে টানা হয় সাবমেরিন ক্যাবল। ২১ ডিসেম্বর থেকে শুরু হয় ওয়াটার জেটের সাহায্যে সন্দ্বীপ চ্যানেলে নদীর তলায় মাটির ১০ থেকে ২০ ফুট গভীরে দুটি সাবমেরিন ক্যাবল বসানোর কাজ। জাতীয় গ্রিড থেকে ১১ কেভি (কিলো ভোল্ট) ক্ষমতাসম্পন্ন ৩টি তারের মাধ্যমে সীতাকু-ের বাড়বকু- সাবস্টেশনে আসে। সাবস্টেশন হতে ট্রান্সমিটারের মাধ্যমে ৩৩ কেভি একত্রিত হয়ে একটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ এসে সংযুক্ত হবে বাউরিয়াঘাট এলাকায় স্থাপন করা ট্রান্সমিটারে। ট্রান্সমিটার থেকে আবারো ১১ কেভি করে ভাগ হয়ে ৩টি তারের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ পৌঁছে যাবে এনাম নাহারের পশ্চিমে স্থাপিত সাবস্টেশনে। সাবস্টেশন হতে সরবরাহ লাইনের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হয়েছে সন্দ্বীপবাসীর স্বপ্নের বিদ্যুৎ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী খসরু, উপজেলা ভাইস চেয়ারম্যান মাঈন উদ্দিন মিশন ও মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা জেসি, বাউরিয়ার ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, মুছাপুরের চেয়ারম্যান আবুল খায়ের নাদিম, মগধরা ইউপি চেয়ারম্যান এস এম আনোয়ার হোসেন, সারিকাইত ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম পনির, আমানউল্লার ইউপি চেয়ারম্যান শাহাদাত চৌধুরী, আজিমপুর ইউপি চেয়ারম্যান মো. আজিজ উল্ল­া, কালাপানিয়া ইউপি চেয়ারম্যান আলীমুর রাজী টিটু, দীর্ঘাপাড় ইউপি চেয়ারম্যান মাকছুদুর রহমান টিটু প্রমুখ।

Share
  • 5.6K
    Shares