নীড়পাতা » প্রথম পাতা » বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা মানা হচ্ছে না

নানা কৌশলে অতিরিক্ত টাকা আদায়

বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা মানা হচ্ছে না

ইমরান বিন ছবুর

নগরীর অনেক বেসরকারি স্কুলে মানা হচ্ছে না শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা। এসব স্কুলে নতুন ভর্তির ক্ষেত্রে আদায় করা হচ্ছে ইচ্ছেমত ফি। আবার অনেক স্কুলে নীতিমালা অনুযায়ী ভর্তি ফি ৩ হাজার টাকা রাখলেও মাসিক বেতন বাড়ানো হয়েছে ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। অতিরিক্ত ভর্তি ফি নিয়ে কোনো অভিভাবক লিখিত অভিযোগ করেননি বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসক সূত্র। অভিযোগ পেলে সেসব শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে নিশ্চিত করেছে জেলা প্রশাসন।
কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন জানান, নগরীর অনেক বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালার বাইরে অতিরিক্ত ফি আদায় করছে বলে অভিভাবকদের কাছ থেকে অভিযোগ পেয়েছি। এসব স্কুলের মধ্যে চট্টেশ^রী রোডে অবস্থিত চিটাগাং ন্যাশনাল ইংলিশ স্কুলে নতুন ভর্তিতে নেয়া হচ্ছে ১৫ হাজার ৬০০ টাকা। মেহেদীবাগ সানসাইন গ্রামার স্কুলে উন্নয়ন ফি ৯ হাজার এবং ভর্তি ফি ৫ হাজার টাকা। চাঁন্দগাও আবাসিকে ফুলব্রাইট টিউটোরিয়াল স্কুলে ৮ হাজার ৫০০ টাকা, বেপজা স্কুল এন্ড কলেজে ১০ হাজার ২০০ টাকা, টিএসপি কমপ্লেক্স ম্যাধ্যমিক বিদ্যালয়ে ৫ হাজার টাকা এবং মেহের আফজল উচ্চ বিদ্যালয়ে ৩ হাজার টাকা নেয়া হচ্ছে। এছাড়াও, শাহওয়ালী উল্লাহ ইনস্িটটিউটে ভর্তিতে ৩ হাজার ৫০০ টাকা এবং ইয়ং ওমেন’স ক্রিস্টিয়ান এসোসিয়েশনে (ওয়াইডাব্লিউসিএ) ভর্তি ফি ৩ হাজার টাকা ছাড়াও আরো ৩ হাজার ৭৫০ টাকাসহ মোট ৬ হাজার ৭৫০ টাকা আদায় করা হচ্ছে।
বেসরকারি স্কুল-স্কুল এন্ড কলেজ মাধ্যমিক, নি¤œ মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালায় বলা হয়েছে, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫০০ টাকা, পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা এবং ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি হবে না।
নীতিমালায় আরো বলা হয়েছে, একই শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এক শ্রেণী থেকে অন্য শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে সেশন চার্জ নেয়া গেলেও পুনঃভর্তির ফি নেয়া যাবে না।
এ সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসকের সহকারী কমিশনার (শিক্ষা) শান্তা রহমান জানান, নগরীর অনেক স্কুলে নির্ধারিত ভর্তি ফি’র বেশি নেয়া হচ্ছে আমরা এ রকম সংবাদ শুনেছি। তবে কারো কাছ থেকে এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি। সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেসব স্কুলের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।
বহদ্দারহাট এলাকার ইয়ং ওমেন’স ক্রিশ্চিয়ান এসোসিয়েশন (ওয়াইডাব্লিউসিএ) স্কুলের অভিভাবক মো. সাইফুল ইসলাম জানান, ভর্তি নীতিমালার বাইরে ওয়াইডাব্লিউসিএ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করছে। চলতি বছরে নতুন ভর্তির ক্ষেত্রে দুইটি পৃথক রসিদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে ৬ হাজার ৭৫০ টাকা আদায় করা হচ্ছে।
তিনি আরো জানান, একটি রশিদে রয়েছে পুনঃভর্তি ফি ৩ হাজার টাকা। অন্য আরেকটি রশিদে বার্ষিক ফি ২ হাজার ২০০ টাকা, মাসিক বেতন ৮৫০ টাকা এবং বিবিধ ফি নামের ৭০০ টাকা আদায় করা হচ্ছে। স্কুলের বিভিন্ন চার্জ আদায়ের পর বিবিধ হিসাবে অতিরিক্ত ৭০০ টাকা আদায়ের ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো খাত উল্লেখ করা হয়নি।

Share
  • 21
    Shares