কর্মব্যস্ত জীবন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, জীবনযাপনের জটিলতার কারণে আমাদের শরীরের মেদ বাড়তেই থাকে। এছাড়াও সারা দিন এক জায়গায় বসে কাজ করা, ব্যায়ামের সময় কমে যাওয়া ইত্যাদি কারণেও বাড়তে পারে মেদ। মেদ বাড়া বা ওবেসিটির মাধ্যমেই শরীরে কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের মতো সমস্যা হয়।
বিশেষজ্ঞরাও তাই ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন। কিন্তু সময়ের অভাবে নিয়মিত ডায়েট বা ব্যায়ামের সুযোগ হয়ে না ওঠায় ওজন নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়ে।
ওজন কমানোর জন্য অনেকেই বিভিন্ন রকম খাবার ছেড়ে দেন। তার মধ্যে একটি হলো কলা। কিন্তু চিকিৎসকরা বলেন, কলার ফসফরাস পেশি গঠনে অত্যন্ত কার্যকর একটি ফল। তাই এই ভুল ধারণা থেকে বের হতে হবে। এছাড়াও কলা শরীরের বিপাক প্রক্রিয়াকে বাড়িয়ে চর্বি কমাতে পারে সাহায্য করে।
কিন্তু কীভাবে খাবেন কলা তা কি জানেন? সহজেই বাজারে পাবেন এমন কিছু উপকরণ কলার সঙ্গে মিশিয়ে বানিয়ে নিন কলার একটি স্মুদি। এটি প্রতিদিন নিয়ম করে খেতে পারলে পেটের চর্বি কমে দ্রুত।
একটি পাকা কলা, অর্ধেক চা চামচ আদার গুঁড়া, আধ কাপ লো ফ্যাট টক দই, ২ টেবিল চামচ প্রোটিন পাউডার, দুই চামচ ফ্লাক্স সিড ও সামান্য নারিকেল তেল নিন।
এবার এই সব উপাদান একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। প্রতিদিন সকালে নাস্তায় এই স্মুদি খান। তবে এটির সাথে লো ফ্যাট বা প্রোটিনযুক্ত নাস্তা করুন।
সকালে না পারলে বিকেলে ফল খাওয়ার সময়ও এই স্মুদি খেতে পারেন। পেশি গঠনের সঙ্গে শরীরের কঠিন ফ্যাট গলিয়ে দিতে পারে কলা।
সুতরাং অন্য কোনো অসুখের জন্য কলা খেতে সমস্যা না থাকলে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী আপনার ডায়েটে রাখতেই পারেন এই স্মুদি।

Share