পাহাড়তলী কলেজের প্রাক্তন অধ্যক্ষ, লেখক মোহাম্মদ আবদুল মাজেদ আর নেই। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় তিনি নগরীর আগ্রাবাদ এক্সেস রোডের নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। আজ বাদ জুমা পাহাড়তলী কলেজ মাঠে মরহুমের প্রথম নামাজে জানাজা এবং বিকেল ৩টায় আকবর শাহ মাজারের সামনে দ্বিতীয় জানাজাশেষে আকবর শাহ কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হবে।
শিক্ষাবিদ, লেখক মোহাম্মদ আবদুল মাজেদের মৃত্যুতে শোক জানিয়েছেন ওল্ড ফৌজিয়ান এসোসিয়েশন, চট্টগ্রাম শাখা ও ক্যাডেট কলেজ ক্লাব চট্টগ্রাম শাখা। এই দুই সংগঠনের নেতৃবৃন্দ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
মোহাম্মদ আবদুল মাজেদ কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার মগনামা গ্রামে ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। বিভিন্ন পত্রিকায় লেখালেখি করেছেন মাজেদ ইবনে এয়ার নামে।
১৯৫৯ সালের প্রথম দিকে পাহাড়তলী রেলওয়ে হাইস্কুলে শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৬৭ সালে পাহাড়তলী রেলওয়ে হাইস্কুলের চাকরিতে ইস্তফা দিয়ে বাংলা কলেজে এবং রাতে পাহাড়তলী নৈশ কলেজে অধ্যাপনা শুরু করেন। ১৯৭৪ সালের ১ ফেব্রুয়ারি তিনি পাহাড়তলী নৈশ কলেজের অধ্যক্ষ পদে নিযুক্ত হন। সুদীর্ঘ ২৬ বছর অধ্যক্ষ পদে আসীন থেকে মাজেদ ইবনে এয়ার ২০০০ সালের ৩০ জুন পাহাড়তলী কলেজ থেকে অবসর গ্রহণ করেন। স্কুল জীবন থেকেই তিনি কবিতা লিখে আসছেন। দৈনিক পূর্বকোণসহ দেশের বিভিন্ন পত্রিকায় তার অসংখ্য কবিতা, গল্প, প্রবন্ধ প্রকাশিত হয়। ছিলেন চট্টগ্রাম বেতারের একজন কথক। তাঁর প্রকাশিত প্রবন্ধের সংকলন হলো ‘ইসলাম ও জীবন’, ‘অনুরোধ অনুভাবনা’। তাঁর সম্পাদনায় জীবনী গ্রন্থ ‘কালজয়ী পুরুষ আলহাজ এম এ সালাম এবং আত্মজীবনীগ্রন্থ ‘আমি যখন শিক্ষক’।- বিজ্ঞপ্তি

Share