মো. দিদারুল আলম

চীন – মার্কিন বাণিজ্য যুদ্ধ, লাভবান হচ্ছে বাংলাদেশ। গার্মেন্টেস এর অর্ডার বাড়ছে বিশ্ববাণিজ্যে বড় ধরনের প্রভাব পড়ছে যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধের কারণে। দুদেশের পাল্টাপাল্টি ব্যবস্থা বিশ্ববাণিজ্য ক্ষেত্রে নতুন অনিশ্চয়তার সৃষ্টি করছে। তবে দুদেশের চলমান এ যুদ্ধ থেকে বাংলাদেশ লাভবানও হতে পারে যদি পরিস্থিতির দিকে লক্ষ্য রেখে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়। যুক্তরাষ্ট্রে ৫২৪ বিলিয়ন ডলারের রপ্তানি বাণিজ্য রয়েছে চীনের। এই বাণিজ্য ক্ষেত্রে ঝুঁকি এড়ানোর জন্য চীন এর একটা অংশের সরবরাহের নতুন উৎসের সন্ধান করতে পারে। চীনের কোম্পানিগুলো তৃতীয় কোনো দেশে পণ্য উৎপাদন করে তা যুক্তরাষ্ট্রে রপ্তানি করার পরিকল্পনা করছে বলে খবর প্রকাশিত হচ্ছে।
সম্প্রতি সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে বলেছে, চীন যুক্তরাষ্ট্রে রপ্তানি অব্যাহত রাখার জন্য তাদের শিল্পগুলো দক্ষিণ এশিয়ায় স্থাপনের পরিকল্পনা করছে। আমাদের মতে এ সুযোগ গ্রহণ করতে পারে বাংলাদেশ। দেশে বর্তমান সরকার অনেকগুলো অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ শুরু করেছে। সরকার এসব অর্থনৈতিক অঞ্চলে শিল্প প্রতিষ্ঠার জন্য চীনা উদ্যোক্তাদের আগ্রহী করতে প্রচার চালাতে পারে।
বাংলাদেশের বেসরকারি উদ্যোক্তাদের সঙ্গে চীনা উদ্যোক্তাদের ভালো সম্পর্ক রয়েছে। আর চীন এখন বাংলাদেশিদের জন্য সে দেশে অন অ্যারাইভাল ভিসার সুযোগ করে দিয়েছে। সুতরাং বাংলাদেশি উদ্যোক্তাদের এ সুযোগ গ্রহণ করে দ্রুত এগিয়ে আসা প্রয়োজন।

Share