নীড়পাতা » আন্তর্জাতিক » পাপুয়ায় সেনাসহ ২৫ জনের হত্যাকারীদের খুঁজছে ইন্দোনেশিয়া

পাপুয়ায় সেনাসহ ২৫ জনের হত্যাকারীদের খুঁজছে ইন্দোনেশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ পাপুয়ায় বিদ্রোহীদের হামলায় ২৪ নির্মাণ ক্রমিককে হত্যার তদন্ত করতে গিয়ে এক সেনা নিহত হয়েছেন। মঙ্গলবার কর্মকর্তারা এই তথ্য জানান। গত কয়েক বছরের মধ্যে এই অঞ্চলটিতে এটিই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।
রবিবারের ওই হত্যাকা-ের ঘটনা তদন্তের জন্য সোমবার পুলিশ ও নিরাপত্তা বাহিনীর একটি দল ঘটনাস্থলে পাঠানো হয়।
নিহত ক্রমিকরা পাপুয়ার প্রত্যন্ত পর্বতময় অঞ্চল এনডুগাতে সড়ক ও সেতু নির্মাণের কাজ করছিল। এ হত্যাকা-ের জন্য পাপুয়ার বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের দায়ী করেছে পুলিশ। স্বাধীনতার ডাক দেওয়া বিচ্ছিন্নতাবাদীরা কয়েক দশক ধরে পাপুয়ায় তৎপরতা চালাচ্ছে।
সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল মুহাম্মদ আইদি জানিয়েছেন, ১ ডিসেম্বর তাদের স্বাধীনতা দিবস হবে বলে মনে করে একটি ‘সশস্ত্র বে আইনি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী’, তাদের এই দিবস পালনকালে ঘটনার সূত্রপাত। জানা গেছে, নির্মাণ কোম্পানি পিটি ইস্তাকা কারিয়ার এক ক্রমিক ওই গোষ্ঠীর একটি ছবি তোলায় তারা ক্ষিপ্ত হয়ে ক্রমিকদের ওপর হামলা করে।
নিহত ক্রমিকদের লাশগুলো যে সেতুটি তারা নির্মাণ করছিল তার কাছে পাওয়া গেছে বলে জানিয়েছেন তিনি। ঘটনা তদন্তে সোমবার পুলিশ ও সেনাদের একটি দল ওই এলাকায় গেলে বিচ্ছিন্নতাবাদীরা তাদেরও লক্ষ্য করে গুলি ছোড়ে, এতে এক সৈন্য নিহত ও অপর একজন আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্নেল আইদি। নেদারল্যান্ডের উপনিবেশ পাপুয়া ১৯৬১ সালে স্বাধীনতা ঘোষণা করেছিল, কিন্তু আট বছর পরে ইন্দোনেশিয়ার সঙ্গে একীভূত হয়ে গিয়ে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে পরিণত হয়। এরপর থেকে কয়েক দশক ধরে সেখানে স্বল্প মাত্রার বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চললেও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ‘ফ্রি পাপুয়া মুভমেন্টকে’ খ-িত ও নিচুমানের অস্ত্রে সজ্জিত একটি বিদ্রোহী গোষ্ঠী হিসেবে বর্ণনা করা হয়।

Share