নিজস্ব সংবাদদাতা, পটিয়া

পটিয়ায় মোস্তফা সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের একটি পেপার মিলে শ্রমিকদের মধ্যে অসন্তোষ চলছে। বিনা নোটিশে শ্রমিক ছাঁটাই, বেতন ভাতা বন্ধসহ বিভিন্ন কারণে এই অসন্তোষ শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে পেপার ও লবণ মিলের শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। পরে শিল্প পুলিশ, থানা পুলিশ ও কোম্পানির প্রতিনিধির মাধ্যমে এক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হয়নি। এতে মালিক পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে শ্রমিকদের সুযোগ-সুবিধা যেন নিশ্চিত করার কথা শিল্প পুলিশ শ্রমিকদের জানান।
জানা গেছে, উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নের উত্তর সীমান্তে রয়েছে মোস্তফা সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পেপার মিল, লবণ মিলসহ কয়েকটি শিল্প প্রতিষ্ঠান। ওই কোম্পানি প্রায় সময় শ্রমিকদের বেতন-ভাতা বন্ধ করে রাখাসহ যখন-তখন শ্রমিক ছাটাই করে থাকে বলে অভিযোগ। পেপার ও লবণ মিল তিন শিফটে শ্রমিকরা কাজ করে থাকে। কোম্পানি লোকসানের অজুহাতে শ্রমিকরদের কাজ দুই শিফট চালু করার চেষ্টা ও অন্যত্র বদলি করার হুমকি দেন। মোস্তফা সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্র্রিজের সিনিয়র ডিজিএম মো. আল মামুন জানিয়েছেন, বর্তমানে তাদের কোম্পানির পেপার মিলে শ্রমিক রয়েছে ২৪৬জন ও লবণ মিলে রয়েছে ৬৬০ জন। গত তিন দিন ধরে শ্রমিকরা পেপার মিল ও লবণ মিল বন্ধ করে আন্দোলনে নেমেছে।
এ ব্যাপারে হাবিলাসদ্বীপ ইউনিয়ন শ্রমিকলীগের সভাপতি আলী আশরাফ জানান, মালিক গ্রুপের পরিচালক তাহসিন এর সাথে মোবাইল ফোনে শ্রমিকদের দাবি আদায়ে কথা হয়েছে। কিন্তু তিনি চাকুরিচ্যুত রুবেল ও মহিউদ্দিন নামে দুই শ্রমিককে চাকুরিতে পুনর্বহাল করবে না। ফলে শ্রমিকদের দাবি মানা হয়নি।ফলে শ্রমিকদের আন্দোলন অব্যহত থাকবে বলে নেতৃবৃন্দ জানান।

Share