খুব সামান্য জিনিস, কিন্তু পরে দেখা গিয়েছে সেটা বহুমূল্যের। কখনও পিকাসোর নকশা করা প্লেট পাওয়া গেছে কারও গ্যাস ওভেনের পাশে, কখনও বা বিশ্বের অন্যতম বৃহৎ আকৃতির মুক্তো মিলেছে কখনও মৎস্যজীবীর ঘরের কোণে।-আনন্দবাজার
১৯৭০ সালে একটি সেরামিক প্লেট কিনেছিলেন আমেরিকার রোড আইল্যান্ডের এক বাসিন্দা। সাড়ে ছয় হাজার টাকার মতো ছিল এই প্লেটের দাম। গ্যাস ওভেনের পাশেই রাখা ছিল সেটি। পিকাসোর নকশা করা মাদুরা প্লেটের দাম ধার্য হয় প্রায় ৭৫ কোটি টাকা।

দরজার পাশে রাখা ছিল একটা পাথর, প্রায় ৩০ বছর। এটিকে শখেই কিনেছিলেন এক ব্যক্তি। দাম ছিল হাজার দুয়েক টাকা। পরবর্তীতে এটির দাম ধার্য হল প্রায় ৭৫ কোটি টাকা। আসলে সেটি ছিল মহাকাশ থেকে খসে পড়া ধুমকেতু বা উল্কার টুকরো মেটিওরাইট।

এক ব্যক্তি ৯৬৪ টাকায় একটি ফটোগ্রাফ কিনেছিলেন। পরে জানা যায়, সেটি আমেরিকার কুখ্যাত জেসসে জেমসের। রবিনহুড নামে পরিচিত এই ডাকাত ধনীদের থেকে টাকা ছিনতাই করে দরিদ্রদের বিলিয়ে দিতেন! তাঁরই ফটোগ্রাফ ছিল সেটি। দাম ধার্য হয় প্রায় ১৫ কোটি টাকা।

নাসা ভুলবশতই এপোলো ১১ চন্দ্রযানের আর্টিফ্যাক্ট প্রায় ৭৪ হাজার টাকায় এক মহিলাকে বিক্রি করে দিয়েছিল। ২০১৭ সালে নিউ ইয়র্ক সিটিতে ন্যান্সি কার্লসন নামের ওই মহিলা এটি বিক্রি করেন প্রায় ১৪ কোটি টাকায়।

পা ভেঙে গিয়েছিল, ছিল না টাকা। একটি সামান্য কম্বলে শুয়েই দিন কাটাতে হচ্ছিল ক্যালিফোর্নিয়ার লরেন ক্রিৎজারকে। নাভাখো কম্বলটি ১৮০০ শতকের সেটি জানা যায়। এর পর কম্বলটি নিলামে বিক্রি হয় প্রায় ১১ কোটি ১৩ লক্ষ টাকায়।

মাত্র ২৮০ টাকায় একটা ছবি কিনেছিলেন অর্থনীতি বিশেষজ্ঞ। এটি আসলে স্বাধীনতার ঘোষণাপত্র। ১৭৭৬ সালে ৫০০টি অফিসিয়াল কপির মধ্যে একটি। সদবি নিলাম ঘর জানায়, প্রথমেই এটির দাম ধার্য হয় প্রায় ১৮ কোটি টাকা।

২.২ ফুট লম্বা, এক ফুট চওড়া, ৩৫ হাজার গ্রামের একটি মুক্তো পেয়েছিলেন এক মৎস্যজীবী। রেখেছিলেন পাথর হিসাবে ঘরের এক প্রান্তেই। মনে করা হচ্ছে, বিশ্বের অন্যতম বৃহৎ প্রাকৃতিক মুক্তো এটি। প্রায় ৭৪২ কোটি টাকা দাম ধার্য হয়েছিল প্রথমেই।

ফ্রান্সের একটি পরিত্যক্ত ফার্ম হাউসে পাওয়া গিয়েছিল দু’টি গাড়ি। পরে মোটর বিশেষজ্ঞরা বলেন, এক একটি ক্লাসিক গাড়ির দাম প্রায় ১৩৪ কোটি।

গ্যারেজ সেল থেকে এক ব্যক্তি ৩৫০ টাকা দিয়ে একটি ছবি কেনেন, পরবর্তীতে দেখা যায়, সেটি আসলে ছোটবেলায় বিখ্যাত মার্কিন শিল্পী এন্ডি ওয়ারহলের আঁকা ছবি। দাম ধার্য হয় প্রায় সাড়ে ১৪ কোটি টাকা।

Share