নীড়পাতা » মহানগর » ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিনিধি দলের সাক্ষাত

ইন্ডিয়ান ওশান টেকনিক্যাল এন্ড ভোকেশনাল বিশ^বিদ্যালয়

ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিনিধি দলের সাক্ষাত

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ার্স ইউনিটের পরিচালক ড. আহমেদ আল করিমের নেতৃত্বে দুই সদস্যের এক প্রতিনিধি দল বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সঙ্গে গতকাল (বুধবার) ইউজিসিতে সৌজন্য সাক্ষাৎ করেন।
প্রতিনিধি দলটি প্রস্তাবিত ইন্ডিয়ান ওশান টেকনিক্যাল এন্ড ভোকেশনাল ইউনিভার্সিটি-টি বাংলাদেশে প্রতিষ্ঠার উপর আলোচনা করেন। ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশন (আওআরএ) লিডার সামিট-এ প্রস্তাবিত ইউনিভার্সিটির ওপর বিস্তারিত আলোচনা হয়। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে এই বিশ^বিদ্যালয়টি স্থাপনের বিষয়ে তাঁর আগ্রহ ব্যক্ত করেন।
সভায় ড. আহমেদ আল করিম ইউজিসি চেয়ারম্যানকে বিশ^বিদ্যালয়টির উপর একটি পূর্ণাঙ্গ ধারণাপত্র তৈরির অনুরোধ করেন।
ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত বিশ^বিদ্যালয়টি হবে একটি পেশাগত বিশ^বিদ্যালয় যা শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি এটি আন্তর্জাতিক মানের শিক্ষণ ও প্রশিক্ষণ কেন্দ্র হবে। প্রস্তাবিত বিশ^বিদ্যালয়টি এই অঞ্চলে একটি অনন্য প্রতিষ্ঠান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ বিশ^বিদ্যালয় থেকে বিশেষায়িত বিষয়ে ডিগ্রি ও ডিপ্লোমা প্রদান করা হবে। ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের ২২টি সদস্য দেশের শিক্ষার্থীরা এই বিশ^বিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবে।
এ সময় উপস্থিত ছিলেন প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মো. আখতার হোসেন (সদস্য, ইউজিসি), ড. মো. খালেদ (সচিব) মো. কামাল হোসেন (পরিচালক, পাবলিক বিশ^বিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগ), ড. মো. ফখরুল ইসলাম, (পরিচালক, বেসরকারি বিশ^বিদ্যালয় বিভাগ), ড. দূর্গা রানী সরকার (অতিরিক্ত পরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ), মোহাম্মদ মাকসুদুর রহমান ভূইয়া (অতিরিক্ত পরিচালক, আইএমসিটি বিভাগ), মো. শাহিন সিরাজ (উপ-সচিব, প্রশাসন বিভাগ, ইউজিসি)।-বিজ্ঞপ্তি

Share