ইন্টারন্যাশনাল ডেস্ক : জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদ (ইউএনএইচসিআর) এর ৩৯তম অধিবেশনে অংশগ্রহণকারী রুশ প্রতিনিধি দলের সদস্যরা আটক রুশ নাগরিকদের সঙ্গে তাদের পরিবারের সদস্য ও কূটনৈতিকদের দেখা করতে দেয়ার জন্য ওয়াশিংটন ও লন্ডনকে চাপ দিতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটির প্রতি আহ্বান জানিয়েছে। খবর বার্তা সংস্থা তাস-এর।
দেশ দুটি বিদেশী নাগরিকদের অপহরণ করেছে বলে তারা দাবি করে। ব্রিটেনের ব্যাপারে রুশ প্রতিনিধি দলের সদস্য ওলগা চেরকিজোভা তাদের নাগরিক ইউলিয়া স্ক্রিপালের নাম উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য কর্তৃপক্ষের এই গর্হিত কাজগুলোকে তুলে ধরতে চাই। তারা তৃতীয় দেশের মানুষকে তাদের দেশকে না জানিয়েই অপহরণ করে।
দেশ দুটি ইউলিয়া স্ক্রিপালসহ আটক রুশদের তাদের পরিবারের সদস্য ও রুশ কূটনৈতিকদের সাথে দেখা করতে দেয়না।’ চেরকিজোভা আশা প্রকাশ করেন যে ওয়ার্কিং গ্রুপ ‘এর ক্ষমতা ও অধিকার বলে ওই দেশগুলোর বিরুদ্ধে এই অভিযোগ আমলে নিয়ে বড় ধরনের এই মানবাধিকারের লংঘন রোধে তাদের ওপর চাপ দেবে।’ ব্রিটিশ কর্তৃপক্ষ রুশ নাগরিক সের্গেই ও ইউলিয়া স্ক্রিপালকে ছয় মাসের বেশি সময় ধরে তাদের দেশের কূটনৈতিকদের থেকে বিচ্ছিন্ন রেখেছে।
তাদেরকের পরিবারের সদস্য, সাংবাদিক ও রুশ কূটনৈতিকদের সাথে স্বাধীনভাবে যোগাযোগ করতে দিচ্ছে না। সালিসবুরি ডিস্ট্রিক্ট হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর ওই দুই রুশ নাগরিককের গোপনীয় স্থানে রাখা হয়েছে বলে এই রুশ নারী কূটনৈতিক জানান। রুশ দূতাবাসের মতে, গ্রেট ব্রিটেন ১৯৬৩ ভিয়েনা কনভেনশন ও ১৯৬৫ কনস্যুলার কনভেনশন অনুযায়ী রাশিয়ার নাগরিকদের সঙ্গে যোগাযোগ করার আইন সম্মত অধিকার লংঘন করছে।

Share
  • 12
    Shares