নীড়পাতা » আন্তর্জাতিক » ইরানের আকাশসীমায় মার্কিন বিমানের জন্য নতুন সতর্কতা

ইরানের আকাশসীমায় মার্কিন বিমানের জন্য নতুন সতর্কতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানের আকাশসীমা অতিক্রম করার সময় বিমানগুলোকে সতর্কতা অবলম্বন করার জন্য বিমান সংস্থাগুলোকে নতুন করে নির্দেশনা দিয়েছে যুক্তরাষ্ট্র। নির্দেশনায় ২০১৭ সালের ডিসেম্বরে একটি বেসামরিক বিমান চলাচল বন্ধ করে দেওয়াসহ ইরানের সামরিক কর্মকা- নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
মার্কিন বিমান সংস্থাগুলোকে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এফএএ থেকে রবিবার হালনাগাদ নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সিরীয় সংকটের সুযোগে ইরানের আকাশসীমা থেকে সামরিক কর্মকা-ও চালানো হচ্ছে।
গত মে মাসে ইরানের সঙ্গে ঐতিহাসিক পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে আসার পর দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে। যুক্তরাষ্ট্র গত মাসে ইরানের ওপর কিছু নিষেধাজ্ঞাও পুনর্বহাল করেছে। আগামী ৪ নভেম্বর থেকে ইরানের তেল রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে দেশটি।
বিমান সংস্থাগুলোর জন্য আকাশসীমার নিরাপত্তা বিষয়ে তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান ফ্লাইট সার্ভিস ব্যুরো বলেছে, বিপজ্জনক মনে না হলেও ইরানের আকাশসীমা ব্যবহার করার পরিকল্পনায় যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার অধোগামী সম্পর্ককে অবশ্যই আমলে নিতে হবে।

Share