নীড়পাতা » খেলাধুলা » কে এই কেপা?

কে এই কেপা?

স্পোর্টস ডেস্ক

এক মাসও পূর্ণ হয়নি, গোলরক্ষকের দলবদলের বিশ্ব রেকর্ড গড়ে ব্রাজিলের এলিসনকে দলে ভিড়িয়েছে লিভারপুল। এবার রেকর্ডটা নতুন করে লিখছে আরেক ইংলিশ ক্লাব চেলসি। এথলেটিক বিলবাওয়ের গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে দলে টানতে ৮০ মিলিয়ন ইউরো খরচ করছে ‘ব্লুজ’রা। বিশ্ব ফুটবলে সব সময়ই দারুণ প্রতিভাবান কিছু গোলরক্ষক উপহার দিয়ে থাকে স্পেন। কেপাও একজন স্প্যানিশ। রাশিয়া বিশ্বকাপের স্পেন দলে সুযোগ পেয়েছিলেন তৃতীয় পছন্দের গোলরক্ষক হিসেবে। বর্তমানে লা লীগার অন্যতম উদীয়মান প্রতিভা। ২৩ বছর বয়সি এই গোলরক্ষক চেলসিতে নিজেকে চূড়ান্ত করেছেন। চেলসির প্রথম পছন্দের গোলরক্ষক থিবো কোর্তোয়া রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাচ্ছেন বলে গুঞ্জন শোনা যাচ্ছিলো বেশ কিছুদিন ধরেই। শেষ পর্যন্ত রিয়ালেই যোগ দিয়েছেন তিনি।
কেপার বেড়ে ওঠা বিলবাওয়ের যুব একাডেমিতে। ২০০৪ সালে দশ বছর বয়সে যোগ দিয়েছিলেন সেখানে। ২০১২ সালে অভিষেক হয়ে সিনিয়র দলে। সিনিয়র দলের হয়ে এরই মধ্যে ৫৪ ম্যাচ খেলে ফেলেছেন। স্পেনের হয়ে খেলেছেন একটি ম্যাচ। তার আগে দেশকে প্রতিনিধিত্ব করেছেন যুব পর্যায়ে। স্পেন অনূর্ধ্ব-১৮ দল হয়ে খেলেছেন অনূর্ধ্ব-১৯ দলে। সে দলের হয়ে ২০১২ সালে জিতেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।
সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে সেভ করেছিলেন দুটি পেনাল্টি। সিনিয়র দলে অভিষেক হয় ২০১৭ সালে কোস্টারিকার বিপক্ষে স্পেনের ৫-০ গোলে জয়ের ম্যাচে। দারুণ রিফ্লেক্স আর দ্রুত জায়গা পরিবর্তন করার সামর্থ্যরে কারণেই কেপা বেশি পরিচিত। গত মৌসুমে লা লীগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে অন টার্গেটে আসা ১০টি শট সেভ করেছিলেন। গত জানুয়ারিতে তাকে প্রায় কিনেই ফেলেছিল রিয়াল মাদ্রিদ। তখন তার রিলিজ ক্লজ ছিল মাত্র ২০ মিলিয়ন ইউরো। কিন্তু শেষ পর্যন্ত দলবদলটা হয়নি। কেপা বিলবাওতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। ক্লাবটির সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত নতুন চুক্তি করেন। যেখানে রিলিজ ক্লজ ধরা হয় ৮০ মিলিয়ন ইউরো। গতকালই বন্ধ হয়ে গেছে গ্রীষ্মের দলবদল উইন্ডো।

Share