নিজস্ব প্রতিবেদক

ভ্যালেন্টাইনডেকে ঘিরে রেডিসন ব্লুু চট্টগ্রাম বে ভিউতে শেষ হলো গল্পলেখার আয়োজন। আগামী ১৪ ফেব্রুয়ারির আয়োজনে অংশগ্রহণ করে ১২শ গল্পকার। তার মধ্য থেকে বিচারকদের মাধ্যমে নির্বাচিত হয়েছে তিনটি গল্প।
কিন্তুশিরোনামে সাফরিনা ইসলাম ইভা গল্প প্রতিযোগিতায় তৃতীয় হয়েছেন। গল্প কথনের মৌলিক দিকটি একেবারে চলমান জীবন থেকেই নেয়া। গল্পের কাহিনীটা শুরু ২০০৯ এ। ইভা তার বোনের শ্বশুরবাড়িতে বেড়াত গিয়ে সাইফকে দেখে। প্রথম দেখাই ভালোলাগা। তার ফেইসবুক আইডি দেখে বন্ধুত্বের অনুরোধ পাঠায়, ইভা। এরপর ইনবক্সে ভাববিনিময় দেখাশুনার পর্ব। ২০১৫ দিকে সব প্রতিকূলতাকে ছাপিয়ে তাদের বিয়ে হয়। বর্তমানে তাদের ঘর আলোকিত করে আছে কন্যা সন্তান।
অদম্য মনোবলের কাহিনী নিয়েই রচিতলাভস্টোরি অব সানজি এন্ড ফয়সালগল্প কথনটি দ্বিতীয় স্থান অধিকার করেছে। সানজি ফয়সালের দেখা একটি বিয়ের অনুষ্ঠানে ঝগড়ার মধ্য দিয়ে। সম্পর্কে আত্মীয় হওয়ার কারণে তাদের জীবনে অনেক জটিলতা নেমে আসে। তারপরও জীবনে আসে প্রেম। পারিবারিক সমস্ত বাধাবিপত্তি কাটিয়ে অবশেষে দীর্ঘ বছর পর বিয়ে হয় তাদের। তাদের বিশ্বাস ছিল তারা এক হবেই। একটা সর্ম্পকে সময়, বিশ্বাস, সম্মানও ভালবাসা সবকিছুর পরিপূরক।
প্রতিযোগিতার আসরে প্রথম হয়েছে শান্তনু নাথের শিরোনামহীন গল্প; পিতাকে রোগে সেবা ভালবাসার অদম্য মনোবলের কাহিনীকে ঘিরেই তার গল্প। আর ভালবাসার গল্পমানেই যে শুধুমাত্র প্রেমিক প্রেমিকার রোমান্টিক অনুভব পরিণয় নয়, এই ব্যাপারটি শান্তুনু তার গল্প কথনে অসম্ভব মাধুর্যতায় তুলে এনেছেন। ছোটবেলা থেকেই পিতার কোনো সান্নিধ্যে পাননি। শান্তুনু তার মাতার অন্যতম সম্বল ছিল। বোনের বিয়ের পর মাও বোনের সাথে আমেরিকা পাড়ি জমায়। চাকরি চলাকালীন সময়ে খবর পায় তার পিতা গুরতর অসুস্থ। এরপরই চাকরি ছেড়ে দিয়ে পিতাকে দেখাশুনার জন্য চট্টগ্রাম চলে আসে শান্তুনু। তার পিতার ব্রেন ক্যান্সার ধরা পড়ে, ডাক্তাররা দুমাসের সময় বেঁধে দেয়। এরপর বাবার চিকিৎসা বাবার প্রতি অদম্য ভালবাসা সংগ্রামের মতো অসম্ভব কঠিন এক বাস্তববতার ভেতর হাবুডুবু খাওয়ার মতো জীর্ণদশার সূত্রপাত ঘটে শান্তনু জীবনে। শান্তনুুর প্রেমিকা থাকা সত্ত্বেও ক্যানসার আক্রান্ত পিতাকে সর্বোত্তম শুশ্রুষা দিয়ে অদম্য মনোবলে যে ভিন্ন ট্রেকের কাহিনী সৃষ্টি করেছেন গল্প কথনটির অসাধারণ মৌলিকত্ব কিন্তু এখানেই
রেডিসন কর্তৃপক্ষ জানান, এই সৌভাগ্যবান তিন গল্পকার পাবেন বিদেশ ভ্রমণের বিমান টিকেটসহ দেশের বিভিন্ন পাঁচতারা হোটেলে হোটেল স্যুটে একরাত্রি যাপনের সুবর্ণ সুযোগ। আর সাথে থাকছে ক্যান্ডেল লাইট ডিনার। আমরা মূলত সবচেয়ে ভিন্ন ট্রেকের, ভিন্ন ভিন্ন ইতিবাচক কাহিনী, বিশুদ্ধ সংবেদনশীল বাস্তব ঘটনাগুলোকে প্রাধান্য দেয়ার চেষ্টা করেছি। অবশেষে আমরা আমাদের তিন গল্পকারকে পেয়েছি। আমরা যাদের ভালবাসার গল্পগুলোকে বাছাই করেছি এরা কেউই মূলত প্রতিষ্ঠিত গল্পকার নয়