নীড়পাতা » আন্তর্জাতিক » উ. কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখতে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন

উ. কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখতে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন

ইন্টারন্যাশনাল ডেস্ক : পরমাণূ কর্মসূচি থেকে নিরস্ত্র রাখতে উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। বেইজিংয়ের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচি ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের বৈঠকের পর এই সম্মতির কথা জানানো হয়েছে। ইয়াং জিয়েচি-র দুই দিনের যুক্তরাষ্ট্র সফরের পর মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে নিরস্ত্র করতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে গত ডিসেম্বরে নতুন নিষেধাজ্ঞা অরোপ করে জাতিসংঘ। ওই নিষেধাজ্ঞার কারণে দেশটির তেল আমদানি ৯০ শতাংশ পর্যন্ত কমিয়ে ফেলা হয়। এরপরই দক্ষিণ কোরিয়ায় শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়ার আগ্রহ দেখায় উত্তর কোরিয়া।
রয়টার্সের খবরে বলা হয়েছে, শুক্রবার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়া পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন। আর বৃহস্পতিবার ওয়াশিংটন সফরে যান চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচি। ওই সফরে রেক্স টিলারসনের সঙ্গে বৈঠকের পর মার্কিন পররাষ্ট্র দফতর একটি বিবৃতি প্রকাশ করে।
বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়াকে অবৈধ পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও শি জিনপিংয়ের প্রতিজ্ঞা বাস্তবায়নে দুই পক্ষ আবারও সম্মত হয়েছে।