ইন্টারন্যাশনাল ডেস্ক : জলবায়ু পরিবর্তনের কারণে চরম ভাবাপন্ন আবহাওয়া, স্বাস্থ্য ঝুঁকি ও আরো নানা সমস্যার সম্মুখীন যুক্তরাষ্ট্র। এ কারণে দেশটির কয়েক বিলিয়ন ডলার নষ্ট হবে, এমন অভিযোগে বিশ্বের প্রধান ৫টি তেল কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করছে নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ।
বার্তা সংস্থা এপির রিপোর্টে বলা হয় বিপি, শেভরন, কনোকো ফিলিপস, এক্সন মোবিল ও রয়েল ডাচ শেল তেল কোম্পানির বিরুদ্ধে মামলা করবে নিউইয়র্ক।
শহরটির মেয়র বিল ডি ব্লেসিও বৃহস্পতিবার এই মামলা করার কথা জানিয়ে একটি বিবৃতি দেন। এতে তিনি জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, তাপমাত্রা বৃদ্ধি, প্রবলতর বর্ষণ, তুষারপাত ও বন্যা বেড়ে যাওয়ায় নিউ ইয়র্কের অধিবাসীরা কিভাবে ক্ষতিগ্রস্ত হবেন, তা উল্লেখ করেন।
মেয়র বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ বিপর্যয় কতটা ভয়ংকর হতে পারে তা আমরা হারিকেন স্যান্ডির ক্ষেত্রে দেখেছি।’
শহরটির কর্তৃপক্ষ তাদের পেন্সন ফান্ড থেকে জীবাশ্ম জ্বালানি শিল্পে ১৮৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। তারা ওই বিনিয়োগও সরিয়ে নেবে তেল কোম্পানিগুলো থেকে।
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ ইতোমধ্যে শহরটির উপকূল, পানি, পয়োঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত করছে। একই সঙ্গে উষ্ণ আবহাওয়ায় কারণে শহরের অধিবাসীদের স্বাস্থ্য রক্ষার জন্য বিভিন্ন কার্যক্রমও চালু করবে তারা। কিন্তু, এসব করতে শহরটির খরচ হবে ২০ বিলিয়ন ডলার বা ১.৬ লাখ কোটি টাকা।