ইন্টারন্যাশনাল ডেস্ক : কানাডার ভাংকুভারে অনুষ্ঠেয় উত্তর কোরিয়া বিষয়ক সম্মেলনে অংশ নেবে না চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং গত বুধবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ ঘোষণা দিয়েছেন।
তিনি বলেন, ‘চীন মনে করে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে সৃষ্ট সংকট সমাধানের লক্ষ্যে ভাংকুভারে অনুষ্ঠেয় সম্মেলনে অগ্রগতির চেয়ে পিছিয়ে পড়তে হবে।’ লু ক্যাং আসন্ন এ সম্মেলনকে বাহুল্য বলে মন্তব্য করেন।
কানাডা ও আমেরিকার উদ্যোগে আগামী ১৬ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনটি অনুষ্ঠিত হবে। তবে এ সম্মেলনে কোন কোন দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে কানাডা তা প্রকাশ করে নি। বিষয়টি নিয়ে এরইমধ্যে রহস্য সৃষ্টি হয়েছে এবং চীনকে আমন্ত্রণ জানানো হয়েছে কিনা তাও পরিষ্কার নয়।
লু ক্যাং বলেন, ‘সম্মেলনে চীনকে আমন্ত্রণ জানানো হয়েছে কিনা তা গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কোরিয় উপদ্বীপের চলমান উত্তেজনা নিরসনের জন্য যখন সব পক্ষ কাজ করছে তখন এ ইস্যুর সঙ্গে জড়িত কিছু পক্ষ স্নায়ুযুদ্ধের সময়কার নীতি অনুসরণ করছে।
সে কারণে চীন প্রথম থেকেই মনে করে- কানাডায় অনুষ্ঠেয় সম্মেলন অর্থপূর্ণ কিছু হবে না এবং আমরা এর বিরোধিতা করছি।’ চীনা মুখপাত্র সুস্পষ্ট করে বলেন, এই সম্মেলন আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে আরো বিভক্তি ডেকে আনবে।