ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিগগিরই নাফটা চুক্তি (নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেবেন বলে আশঙ্কা করছে কানাডা।
ত্রিদেশীয় নাফটা চুক্তিতে সংস্কার আনার প্রশ্নে আদৌ আলোচনা হবে কিনা তা নিয়েও সংশয়ে রয়েছে দেশটি। আরেক সদস্য দেশ মেক্সিকোও সেই সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না। কানাডা ও মেক্সিকোর সরকারি সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে। নির্বাচনি প্রচারণাকালে ট্রাম্প নাফটার নিন্দা জানিয়েছিলেন। সেসময় অঙ্গীকার করেছিলেন, তিনি নির্বাচিত হলে নাফটা চুক্তিকে যুক্তরাষ্ট্রের জন্য আরও সহায়ক করতে পুনরায় আলোচনা শুরু করবেন। নাফটায় বড় ধরনের সংস্কার না আনলে এবং মার্কিন স্বার্থ সংরক্ষিত না হলে চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ারও হুমকি দিয়ে আসছেন তিনি।
নাফটার সংস্কার প্রশ্নে মন্ট্রিলে আগামী ২৩-২৮ জানুয়ারি ষষ্ঠবারের মতো বৈঠক করতে যাচ্ছেন তিন দেশের কর্মকর্তারা। তবে বৈঠকের দিনক্ষণ এগিয়ে এলেও সংস্কার প্রশ্নে তাদের মতভেদগুলো দূর হয়নি। আর তাই, ট্রাম্প নাফটা থেকে সরে দাঁড়াবেন বলে আশঙ্কা জোরালো হচ্ছে।