নীড়পাতা » অর্থনীতি » অর্থনীতির টুকরো খবর

অর্থনীতির টুকরো খবর

প্রাইজবন্ড: পুরস্কারের অর্থ দেবে বাংলাদেশ ব্যাংকের সব অফিস

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের সব অফিসের মাধ্যমে প্রাইজবন্ডের পুরস্কারের অর্থ পরিশোধ করা হবে।
২৮ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের জারি করা এক সার্কুলারে প্রাইজবন্ডের পুরস্কার পরিশোধ পদ্ধতিতে এই পরিবর্তন আনার কথা বলা হয়েছে।
এতদিন শুধু ঢাকার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রাইজবন্ডের পুরস্কারের অর্থ দেওয়া হত।
প্রাইজবন্ডের পুরস্কারের অর্থ পরিশোধশীর্ষক সার্কুলারে বলা হয়েছে, প্রাইজবন্ডের পুরস্কার বিজয়ীদের দাবি করা পুরস্কারের অর্থ স্বল্প সময়ে এবং সহজে তাদের ব্যাংক হিসাবে দেওয়ার লক্ষ্যে প্রাইজবন্ডের পুরস্কার পরিশোধ পদ্ধতি বাংলাদেশ ব্যাংকের সব অফিসের মধ্যে বিকেন্দ্রীকরণ করা হয়েছে।
অর্থাৎ বাংলাদেশ ব্যাংকের সকল অফিসের মাধ্যমেই প্রাইজবন্ডের পুরস্কারের অর্থ পরিশোধ করা হবে।
১০ হাজার টন পেঁয়াজ আসছে তুরস্ক থেকে

দেশের ঘাটতি পূরণে তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করছে এস আলম গ্রুপ। প্রাথমিকভাবে ১০ হাজার টন আমদানি করা হচ্ছে। যা শিগগিরই দেশে এসে পৌঁছবে।
সরকারের হিসাব মতে, দেশে বার্ষিক পেঁয়াজের চাহিদা ২০ থেকে ২২ লাখ টন। আর দেশে উৎপাদন হচ্ছে ১০ থেকে ১২ লাখ টন। ঘাটতি থাকায় বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বাড়ছে।
জানা যায় ক্রমবর্ধমান বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে আমরা পেঁয়াজ আমদানি করছি। পেঁয়াজ আমদানির চলমান প্রক্রিয়ায় প্রথম ধাপে ১০ হাজার টন আমদানি করা হচ্ছে, যা শিগগিরই দেশে এসে পৌঁছাবে।
আমদানিকৃত পেঁয়াজের চালানটি দেশে এসে পৌঁছালে পেঁয়াজের বাজারদর সাধারণ জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে আসবে বলে আশা করা হচ্ছে।
একনেকে ১৪ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১০ হাজার ৯৯ কোটি ১৬ লাখ টাকা। এসব প্রকল্পে সরকারিভাবে ১০ হাজার ৪৮ কোটি ২৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫০ কোটি ৮৮ লাখ টাকা ব্যয় করা হবে। প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, নোয়াখালীর হাতিয়া থানাধীন চরঈশ্বর ইউনিয়নের ভাষানচরে মিয়ানমার থেকে আসা এক লাখ রোহিঙ্গাদের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে একটি প্রকল্প। এই প্রকল্পে ব্যয় হবে হাজার ৩১২ কোটি ১৫ লাখ টাকা।
গ্রন্থনা : মো. জাকারিয়া চৌধুরী