নীড়পাতা » মহানগর » চবিতে পিআইবি আয়োজিত তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন

চবিতে পিআইবি আয়োজিত তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত তিনদিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ গতকাল শেষ হয়েছে। চবিতে কর্মরত সাংবাদিকদের দক্ষতা বাড়াতে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে পিআইবির প্রশিক্ষক ছাড়াও দেশের স্বনামধন্য সাংবাদিকবৃন্দ প্রশিক্ষক হিসেবে অংশ নেন।
বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ ডিন অফিসের কনফারেন্স রুমে গতকাল রবিবার সকালে প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা। তিনদিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের প্রত্যেককে সনদ প্রধান করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন প্রক্টর আলী আজগর চৌধুরী ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি খ. আলী আর রাজী। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, প্রেসক্লাব পবিত্রস্থান। সচেতন নাগরিকেরা যখন অন্য কোথাও তাদের মত ও ভাব প্রকাশের সুযোগ পান না, তখন প্রেসক্লাবে গিয়ে তাদের মতামত জানাতে পারেন। সংবাদপত্র হলো সমাজের ছায়া সরকারের প্রতিনিধি। সরকারের ভুলত্রুটিগুলো ধরিয়ে দেওয়া, সরকারের নীতিগুলো, আইনগুলো নির্বাহী বিভাগ যথাযথভাবে পালন করছে কি-না তা দেখাই হলো সাংবাদিকের দায়িত্ব। এই বুনিয়াদি প্রশিক্ষণ থেকে লব্ধ জ্ঞান শিক্ষার্থীরা তাদের বাস্তব ক্ষেত্রে কাজে লাগাবে বলেও তিনি আশা প্রকাশ করেন ।
তিন দিনের বুনিয়াদি প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা, তথ্য সংগ্রহ, বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সমস্যা, সংবাদকক্ষের সাথে যোগাযোগ, সাংবাদিকদের নীতি নৈতিকতা, সাংবাদপত্রে বাংলা ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার কৌশলসহ সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি প্রশিক্ষণ দেওয়া হয়। এতে শিক্ষার্থীদের টেলিভিশন সাংবাদিকতা ও সাক্ষাতকারের উপর প্রশিক্ষণ দেন ৭১ টিভির বিশেষ প্রতিনিধি ফারজানা রুপা। এছাড়া বিশিষ্ট কলামিস্ট ও সাংবাদিক আবুল মোমেন সংবাদপত্রে বাংলাভাষার ব্যবহার বিষয়ে ও বাংলাভিশনের সিনিয়র নিউজরুম এডিটর রুহুল আমিন রুশদ সংবাদের ধারণা বিষয়ে প্রশিক্ষণ দেন। -বিজ্ঞপ্তি